Advertisement
০২ মার্চ ২০২৪
Ration

রেশন বণ্টনে কারচুপি, মুর্শিদাবাদে ডিলারকে ঘিরে বিক্ষোভ স্থানীয়দের

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মুর্শিদাবাদ জেলার রেজিনগরের গোপালপুর এলাকার কাশীপুর গ্রামের রেশন ডিলার হাসিবুর রহমান দীর্ঘ দিন ধরেই রেশন প্রাপকদের বরাদ্দ চাল কম ও আটা কম দিচ্ছেন বলে অভিযোগ ওঠে।

An image of Ration

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ২২:৫৫
Share: Save:

রেশন সামগ্রী কম দেওয়ার অভিযোগে রেশন ডিলারকে ঘিরে বিক্ষোভে উত্তাল হয়ে উঠল মুর্শিদাবাদের রেজিনগর। বিক্ষোভকারীদের দাবি, দীর্ঘ দিন ধরেই রেশন ডিলার তাঁদের প্রাপ্য রেশন সামগ্রী কম দিচ্ছেন। এই ঘটনায় চাঞ্চল্য ছড়াল রেজিনগরের গোপালপুর এলাকার কাশীপুর পঞ্চায়েতে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। যদিও রেশন সামগ্রী কম দেওয়ার অভিযোগ মানতে নারাজ ডিলার। গ্রামবাসীদের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে পুলিশ।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মুর্শিদাবাদ জেলার রেজিনগরের গোপালপুর এলাকার কাশীপুর গ্রামের রেশন ডিলার হাসিবুর রহমান দীর্ঘ দিন ধরেই রেশন প্রাপকদের বরাদ্দ চাল কম ও আটা কম দিচ্ছেন বলে অভিযোগ ওঠে। রেশম সামগ্রী কম দেওয়ার প্রতিবাদ করলে অভিযুক্ত ডিলার গ্রামবাসীদের বিরুদ্ধে পাল্টা আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দেন বলে অভিযোগ। রেশন ডিলারের আচরণে সংঘটিত হয়ে ওঠে বিক্ষোভ। ডিলারকে আটকে রেখে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখান স্থানীয়েরা। খবর পেয়ে পুলিশ এসে অভিযুক্ত ডিলারকে উদ্ধার করে ও ঘটনার তদন্ত শুরু করে।

মুর্শিদাবাদ জেলাতেই দিন পাঁচেক আগে রেজিনগরের মরাদিঘি এলাকায় রেশন সামগ্রী কম দেওয়ার অভিযোগে বিক্ষোভ দেখিয়েছিলেন গ্রামবাসীরা। বিক্ষোভকারী গ্রামবাসী আনসার মণ্ডল বলেন, ‘‘প্রতি কাঠে প্রাপ্য পাঁচ কেজির জায়গায় চার কেজি করে রেশন সামগ্রী দেওয়া হচ্ছিল। বারবার জানিয়েও কোনও সুরাহা হয়নি, উল্টে হুমকি দেওয়া হয়। গ্রামবাসীরা সবাই মিলে তার প্রতিবাদ করি।’’ অভিযুক্ত রেশন ডিলার হাসিবুর রহমানের দাবি, ‘‘যান্ত্রিক কারণে দু’-এক জনের ওজন কম হয়ে থাকতে পারে, পরবর্তীতে তাঁদের পুষিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলাম, কোনও কথা না শুনে আমাকে মারধরের চেষ্টা করে।’’

রেশনে সামগ্রী কম দেওয়ার অভিযোগকে হাতিয়ার করে সুর চড়িয়েছে শাসক-বিরোধী সব রাজনৈতিক দল। মুর্শিদাবাদ জেলা কংগ্রেস কার্যালয়ে বসে দলের প্রদেশ সভাপতি অধীর চৌধুরী দলের পক্ষ থেকে রেশন দুর্নীতির প্রতিবাদে বিডিওদের ডেপুটেশন দেওয়ার কথা ঘোষণা করেন। তিনি বলেন, ‘‘প্রথমে মুর্শিদাবাদ জেলার ২৬টি ব্লকের বিডিওদের ডেপুটেশন দেওয়া হবে। তার পর বাংলা জুড়ে এই কর্মসূচী পালিত হবে।’’ যদিও অধীর চৌধুরীর কর্মসূচিকে গুরুত্ব দিতে নারাজ শাসক দল তৃণমূল। মুর্শিদাবাদ সাংগঠনিক জেলা তৃণমূলের সভাপতি অপূর্ব সরকার বলেন, ‘‘সবচাইতে বেশি রেশন দুর্নীতি হয়েছে বাম আমলে। তখন অধীরবাবুরা কী করছিলেন? এই ডেপুটেশন দিয়ে কোনও লাভ নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE