Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বিসর্জনের ট্যাবলোয় হাজির অচল নোটও

মঙ্গলবার মধ্যরাত থেকে অচল পাঁচশো-হাজার টাকার নোট। বিপাকে পড়ছেন ছোটবড় ব্যবসায়ী, গৃহস্থ সকলেই। সোসাল মিডিয়ায় ঝড় উঠেছে নোট বাতিলকে কেন্দ্র ক

নিজস্ব সংবাদদাতা
কৃষ্ণনগর ১১ নভেম্বর ২০১৬ ০১:৩১
Save
Something isn't right! Please refresh.
জনসমুদ্রে ভেসে ভেসে বিসর্জনের পথে ঘট। বৃহস্পতিবার তোলা নিজস্ব চিত্র।

জনসমুদ্রে ভেসে ভেসে বিসর্জনের পথে ঘট। বৃহস্পতিবার তোলা নিজস্ব চিত্র।

Popup Close

মঙ্গলবার মধ্যরাত থেকে অচল পাঁচশো-হাজার টাকার নোট। বিপাকে পড়ছেন ছোটবড় ব্যবসায়ী, গৃহস্থ সকলেই। সোসাল মিডিয়ায় ঝড় উঠেছে নোট বাতিলকে কেন্দ্র করে। তার আঁচও পড়ল কৃষ্ণনগরের ঘট বিসর্জনের শোভাযাত্রায়। সব্জিওয়ালা হাত জোড় করে ফিরিয়ে দিচ্ছে পাঁচশো টাকার নোট, কোনও ট্যাবলোয় আবার ‘আতঙ্কিত’ না হওয়ার বার্তা।

ঘট বিসর্জন কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজোর অন্যতম বৈশিষ্ট্য। বিসর্জনের দিন সকালে বিভিন্ন বারোয়ারি নানা রকম ট্যাবলোয় সজ্জিত শোভাযাত্রা সহকারে কদমতলা ঘাটে যায় পুজোর ঘট বিসর্জন দিতে। আর সেই ঘট বিসর্জনকে ঘিরে বিভিন্ন বারোয়ারির মধ্যে রীতিমতো প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছে বেশ কয়েক বছর ধরে।

নিত্যনতুন বিষয় ভাবনা আর সৃজনশীলতায় পরস্পরকে টেক্কা দিতে চায়। আর সেই তালিকায় উঠে এসেছে জমি আন্দোলন থেকে শুরু করে, কাশ্মীরের জঙ্গি হামলা, সন্ত টেরিজা, নির্মল বাংলা, কন্যাশ্রী এমনকী সেই তালিকায় ঠাঁই করে নিয়েছে সুদূর ব্রাজিলের নেইমারও। ফুটবল পায়ে সেও হাজির ঘট বিসর্জনে। কোনও বারোয়ারি আবার সোচ্চারে জানিয়ে দিয়েছে জোর করে জমি অধিগ্রহণ করা চলবে না।

Advertisement

কেউ বা মর্মান্তিক মোটরবাইক দুর্ঘটনাকে সামনে তুলে ধরে সেফ ড্রাইভ, সেফ লাইফের প্রচার করেছে। কেউ বা আবার দাবি করেছে নতুন নোটে রাখা হোক নেতাজির ছবি। ছাত্রছাত্রীদের ফেসবুকের প্রতি আশক্তির কুপ্রভাবও জায়গা করে নিয়েছে এই শোভাযাত্রায়। আছে নারী নির্যাতবের বিরুদ্ধ তীব্র ঘৃণা। নিহত জওয়ানদের প্রতি জানানো হয়েছে শ্রদ্ধা। সাম্পদায়িক সম্প্রতিও থিমের বিষয় হয়ে উঠেছে সেই শোভাযাত্রার।

কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজোর ঘট বিষর্জনের শোভাযাত্রা নিয়ে মানুষের আগ্রহও প্রচুর। সঙ্গে প্রত্যাশাও। বারোয়ারিগুলি তাদের হতাশ করেনি। কার্যত জনসমুদ্রে ভাসতে ভাসতে সেই শোভাযাত্রা কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজোকে দিল অন্য মাত্রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement