Advertisement
০৩ মে ২০২৪
Solar Panel run pump

সৌরচালিত পাম্পে নতুন সম্ভাবনার আশা

সৌরচালিত সেচ পাম্প: কৃষিতে নতুন সম্ভাবনা। সে বিষয়ে বিস্তারিত জানালেন বেলডাঙা ২ ব্লকের সহ কৃষি অধিকর্তা অর্কপ্রভ ঘোষ।

সৌর বিদ্যুত চালিত পাম্প।

সৌর বিদ্যুত চালিত পাম্প। ছবি: মফিদুল ইসলাম।

নিজস্ব প্রতিবেদন
বহরমপুর শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ০৮:৪৬
Share: Save:

ফসলের বৃদ্ধি ও ফলন সুনিশ্চিত করার জন্য সেচের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। চিরাচরিত সেচপদ্ধতিতে ব্যবহৃত জ্বালানি শক্তি—যেমন পেট্রল, ডিজ়েল এবং বিদ্যুৎ গ্রিনহাউজ় গ্যাসের নির্গমণ ও পরিবেশ দূষণ ঘটায়, সঙ্গে বিদ্যুৎ সংযোগহীন এলাকায় সেচ দেওয়া যায় না। অত্যধিক বিদ্যুৎ বিলের জন্য চাষিদের উৎপাদন খরচ বাড়ছে এবং লাভের পরিমাণ কমছে। তাই পুনরায় নবীকরণযোগ্য, পরিবেশবান্ধব সৌরশক্তিচালিত সেচ ব্যবস্থায় সেচ দক্ষতা বৃদ্ধি পাবে এবং কৃষকের উৎপাদন খরচ কমে লাভের পরিমাণ বাড়বে। বর্তমানে রাজ্য সরকারের ভর্তুকিতে সৌরশক্তিচালিত সেচ পাম্প কৃষকদের কাছে নতুন সম্ভাবনাময় বিকল্প হিসাবে উঠে এসেছে।

  • কৃষিতে সেচের গুরুত্ব: আমাদের রাজ্যে শতকরা ৯০ ভাগ অনিয়মিত, অনিশ্চিত ও অসম ভাবে বণ্টিত। মৌসুমি বৃষ্টিপাতের কারণে প্রায়ই সৃষ্টি হওয়া অতিবৃষ্টি বা অনাবৃষ্টি থেকে রক্ষা পেতে ফসলের চাহিদা অনুযায়ী জমিতে নিয়মিত, স্থায়ী ভাবে কৃত্রিম পদ্ধতিতে জল দেওয়া বা সেচের দরকার। এ ছাড়া আমাদের দেশে শীতকালীন বৃষ্টিহীন পরিবেশে বিভিন্ন ফসলের চাষ, উচ্চফলনশীল জাতের চাষ, একই জমিতে বহু বার ফসল ফলানো, পতিত জমিকে চাষের আওতায় নিয়ে আসা ইত্যাদির জন্য সেচই একমাত্র বিকল্প।
  • ভূ-গর্ভস্থ জল সঞ্চয় করে সেচ: একটি নির্দিষ্ট জ্বালানি বা বিদ্যুৎচালিত সাবমার্সিবল পাম্প দিয়ে বিস্তীর্ণ এলাকা সেচ দেওয়ার ফলে ভূ-গর্ভস্থ জলস্তর দ্রুত হ্রাস পাচ্ছে যা ছোট ছোট সৌর পাম্প ব্যবহার করে সংরক্ষণ করা সম্ভব।
  • প্রথাগত সেচ এবং জ্বালানীশক্তির ব্যবহার: প্রথাগত ভাবে কৃষকেরা সাধারণত ডিজ়েল বা বিদ্যুৎচালিত পাম্পসেটের সাহায্যে সেচ দেওয়ার সময় সাবমার্সিবল পাম্পের মালিকের মর্জির উপর নির্ভর করতে হয়, শ্রমিক নিয়োগ করতে হয়, যান্ত্রিক রক্ষণাবেক্ষণের জন্য খরচ করতে হয় এবং চড়া দামে জল কিনতে হয়। ফলে লভ্যাংশ কমে যায়। সব জায়গায় সমান ভাবে সেচের জল নিয়ে যাওয়া যায় না। এ ছাড়া জ্বালানির ব্যবহারের ফলে গ্রিন হাউজ় গ্যাস নির্গমন, বিশ্ব উষ্ণায়ন, জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষণ বাড়ছে।
  • সৌরচালিত সেচ: সৌরশক্তি চালিত পাম্প পুনরায় নবীকরণযোগ্য প্রাকৃতিক সম্পদ সূর্যালোকের দ্বারা চালিত হয় এবং সংগৃহীত সূর্যালোক থেকে পাওয়া বিকিরিত তাপ শক্তির উপর চলে। সোলার পাম্পের তিনটি উপাদান—১) সোলার প্যানেল, ২)সিস্টেম নিয়ন্ত্রণ করতে নিয়ামক বা কন্ট্রোলারএবং ৩) একটি পাম্প ইউনিট যা আসলে মোটরের সঙ্গে মিলিত একটি পাম্প। সৌর প্যানেল, সাধারণত পর্যাপ্ত সূর্যালোক সুবিধাযুক্ত একটি এলাকায় স্থাপন করা হয় যা সূর্যালোক গ্রহণ করে এবং এটিকে ডিসি কারেন্টে রূপান্তরিত করে। এই প্যানেলগুলি একাধিক সৌর কোষের সমন্বয়ে গঠিত, এতে সেমিকন্ডাক্টর থাকে যা সূর্যালোকের সংস্পর্শে এলে বৈদ্যুতিক প্রবাহ উৎপন্ন করে। বিদ্যুতের প্রবাহ নিয়ন্ত্রণে নিয়ামক একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি নিশ্চিত করে যে সৌর প্যানেলগুলি সর্বোত্তম ভাবে কাজ করছে এবং পাম্প প্রয়োজনীয় শক্তি গ্রহণ করছে। উপরন্তু, নিয়ামক পাম্পের কর্মক্ষমতা নিরীক্ষণ করে এবং ওভারভোল্টেজ বা শুকনো চলমান সমস্যা প্রতিরোধ করে রক্ষা করে। জলের পাম্প তার উৎস থেকে পছন্দসই গন্তব্যে জল পরিবহণের কাজ করে। এই পাম্পগুলি সেন্ট্রিফিউগাল পাম্প, সাবমার্সিবল পাম্প বা পৃষ্ঠ পাম্প সহ বিভিন্ন ধরনের হতে পারে। তাদের নির্দিষ্ট নকশা এবং ক্ষমতা সেচের প্রয়োজনীয়তার উপরে নির্ভর করে।
  • সৌরসেচের সুবিধা:শক্তি-দক্ষ সৌর জলের পাম্পগুলি সূর্য থেকে বিনামূল্যের শক্তিতে চলে এবং কাজ করার জন্য কোনও অতিরিক্ত শক্তির উৎসের প্রয়োজন হয় না, বিদ্যুৎ বা জ্বালানির পুনরাবৃত্তিমূলক খরচ করতে হয় না।
  • কম খরচ: এক বার সৌর প্যানেলের জন্য প্রাথমিক বিনিয়োগের পরে, সৌর জলের পাম্প সিস্টেমটি পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য তুলনামূলক ভাবে কম খরচ হয়।
  • পরিবেশ-বান্ধব: সৌর জলের পাম্পগুলি কোনও নির্গমন বা দূষক তৈরি করে না, এটি একটি পরিবেশ-বান্ধব বিকল্প তৈরি করে।গ্রামীণ এলাকায় যেখানে বিদ্যুৎ নেই সেখানে সোলার পাম্প স্থাপন করা যেতে পারে।অপারেশনের জন্য কোনও লুব্রিক্যান্ট ব্যবহার করা হয় না এবং তাই মাটি দূষণের কোনও সম্ভাবনা নেই।ইনস্টল করা এবং কাজ করা সহজ।৬০% পর্যন্ত সরকারি ভর্তুকি মেলে।এক বার বিনিয়োগে ২৫ বছরের বেশি সময় পরিষেবা পাওয়া যায়।
  • সরকারি ভর্তুকি: রাজ্য সরকারের কৃষিদপ্তরের কৃষি যান্ত্রিকীকরন প্রকল্পের মাধ্যমে সোলার পাম্পসেট স্থাপন করার জন্য ৬০% পর্যন্ত ভর্তুকী পাওয়া যায়।

অনুলিখন ও ছবি: মফিদুল ইসলাম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Berhampore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE