Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Nawsad Siddique

মুক্তির পর বিধানসভায় নওশাদ, স্পিকারকে ধন্যবাদ, সৌজন্য সাক্ষাৎ অন্য বিধায়কদের সঙ্গেও

সোমবার বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বের শুরু। অধিবেশনের প্রথমার্ধে বিশেষ কোনও ব্যস্ততা নেই। মূল অধিবেশন শুরু হবে দ্বিতীয়ার্ধে। কিন্তু সোমবার সকাল সকাল বিধানসভায় পৌঁছে যান নওশাদ।

Nawsad Siddique attends budget session in Legislative assembly on Monday.

সোমবার সকাল সকাল বিধানসভায় পৌঁছে যান ভাঙড়ের বিধায়ক নওশাদ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১২:৪৫
Share: Save:

জেল থেকে মুক্তি পাওয়ার পর প্রথম বার বিধানসভায় পা রাখলেন ভাঙড়ের বিধায়ক নওশাদ সিদ্দিকি। বিধানসভায় পৌঁছে শাসক এবং বিরোধী বিধায়কদের সঙ্গে সৌজন্যও বিনিময় করতে দেখা গেল তাঁকে। কুশল বিনিময় করলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও।

গত ২১ জানুয়ারি ধর্মতলায় ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট (আইএসএফ)-র প্রতিষ্ঠা দিবসের কর্মসূচিতে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে আইএসএফ কর্মীদের। গ্রেফতার হন নওশাদ-সহ আইএসএফের বহু কর্মী- সমর্থক। ৪২ দিন বন্দি থাকার পর গত শনিবার সকালে প্রেসিডেন্সি সংশোধনাগার থেকে মুক্তি পান নওশাদ।

নওশাদ জেল হেফাজতে থাকার সময়ই ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হয় বিধানসভার বাজেট অধিবেশন। সেই অধিবেশন যোগ দিতে চেয়ে আইনজীবী মারফত আদালতে আবেদনও করেছিলেন নওশাদ। কিন্তু মুক্তি না মেলায় বাজেট অধিবেশনে যোগ দিতে পারেননি তিনি। তাই সোমবার বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বের প্রথম দিনে নওশাদের আসার দিকে বিশেষ নজর ছিল সব পক্ষেরই।

সোমবার বাজেট অধিবেশনের প্রথমার্ধে বিশেষ কোনও ব্যস্ততা নেই। মূল অধিবেশন শুরু হবে দ্বিতীয়ার্ধে। কিন্তু সোমবার সকাল সকাল বিধানসভায় পৌঁছে যান নওশাদ। ১১টা নাগাদ বিধানসভায় পৌঁছে তাঁকে বিভিন্ন বিধায়ক-মন্ত্রীর সঙ্গে সৌজন্য বিনিময় করতে দেখা যায়। রাজ্যের পূর্ত ও জনস্বাস্থ্য কারিগরি মন্ত্রী পুলক রায়ের সঙ্গেও দী‌র্ঘ ক্ষণ কথা বলতে দেখা যায় তাঁকে। এর পর স্পিকারের ঘরেও তিনি যান। সেখান থেকে বেরিয়ে এসে বেশ কয়েক জন বিজেপি বিধায়কের সঙ্গে কথা বলার পর, তাঁর পাশে থাকার জন্য তাঁদের ধন্যবাদ জানান নওশাদ।

স্পিকারের সঙ্গে সাক্ষাতের পর নওশাদ বলেন, ‘‘এত দিন পর আবার বিধানসভায় আসতে পেরে আমার খুব ভাল লাগছে। ৪২ দিন ধরে বন্দি ছিলাম। দীর্ঘ লড়াই করেছি। স্পিকারের কাছে আমি কৃতজ্ঞ যে, তিনি আমার পাশে থেকেছেন। বিধানসভায় উনি আমার অভিভাবক। আশা করি, আজকের অধিবেশনে শেষ পর্যন্ত থাকব।’’

তিনি আরও বলেন, ‘‘প্রেসিডেন্সি সংশোধনাগারে থাকার সময় আমি জেলের মধ্যে অনেক অব্যবস্থা দেখেছি। আমি সুযোগ পেলে সে কথা বিধানসভায় তুলে ধরব যাতে আবাসিকরা একটু ভাল ভাবে থাকতে পারেন।’’

এ ছাড়াও সোমবার বিধানসভায় পৌঁছে বিরোধী বিজেপি শিবিরের বিধায়কদের সঙ্গে কথা বলেও ধন্যবাদ জানাতে দেখা যায় নওশাদকে। নওশাদের দাবি, তিনি জেলে থাকার সময় বিজেপি বিধায়কেরা তাঁর সমর্থনে কথা বলেছেন। আর সেই কারণেই তিনি তাঁদের ধন্যবাদ জানিয়ে কুশল বিনিময় করেছেন।

ঘটনাচক্রে সোমবার ফুরফুরার ইসালে সওয়াব উৎসব শুরু হচ্ছে। মনে করা হচ্ছিল পরিবারের এই উৎসবের কারণে বিধানসভায় না-ও দেখা যেতে পারে ভাঙড়ের বিধায়ককে। কিন্তু সোমবার সকালে ফুরফুরা থেকে বিধানসভায় এলেন নওশাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE