Advertisement
২০ এপ্রিল ২০২৪
New Secretariate building

নব মহাকরণে এ বার বসবে আদালত, অন্যত্র সরানো হচ্ছে বিভিন্ন দফতর

জনস্বাস্থ্য ও কারিগরি, আবাসন, ক্রীড়া ও যুব কল্যাণ, পর্যটন, লেবার ট্রাইব্যুনাল-সহ একাধিক দফতরকে অন্যত্র পাঠানো হয়েছে।

নিউ সেক্রেটারিয়েট বিল্ডিং

নিউ সেক্রেটারিয়েট বিল্ডিং

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ১১:৫৯
Share: Save:

নব মহাকরণ বা নিউ সেক্রেটারিয়েট বিল্ডিং থেকে সরছে রাজ্য সরকারের একাধিক গুরুত্বপূর্ণ দফতর। সম্প্রতি এমনই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রশাসন। দফতর স্থানান্তরের দায়িত্বে রয়েছে পূর্ত দফতর। জনস্বাস্থ্য ও কারিগরি, আবাসন, ক্রীড়া ও যুব কল্যাণ, পর্যটন, লেবার ট্রাইব্যুনাল-সহ একাধিক দফতরকে অন্যত্র পাঠানো হয়েছে। ফাঁকা করা হয়েছে নবমহাকরণের এক থেকে সাত তলা। যার আয়তন প্রায় ৫০ হাজার বর্গ ফুটের মতো। সেখানে এ বার বসবে আদালত। এর জন্য পরিকাঠামো তৈরির কাজ শীঘ্রই শুরু হবে।

রাজ্যের নগর দায়রা আদালত তথা সিটি সিভিল কোর্ট-সহ একাধিক আদালত এখন ভীষণই ঘিঞ্জি জায়গায় রয়েছে। কাজের জন্য তাদের আরও জায়গা দরকার। তাই এ বার সেই আদালতগুলিকে আনা হবে নব মহাকরণে। উল্লেখ্য, কয়েকদিন আগেই কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়। সেই বৈঠকে এ বিষয়ে আলোচনা হয় বলে সূত্রের খবর। আপাতত জনস্বাস্থ্য কারিগরি দফতর সরানো হয়েছে বিধাননগরের পঞ্চায়েত ভবনে। মন্ত্রী পুলক রায় জনস্বাস্থ্য ও পঞ্চায়েত উভয় দফতরের দায়িত্বে রয়েছেন। তাই একসঙ্গেই এই দুই দফতরকে নিয়ে যাওয়া হয়েছে বিধাননগরে। এ ছাড়াও শ্রম প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন ও বসতেন নব মহাকরণে। তাঁকেও অন্যত্র যেতে হয়েছে।

বামফ্রন্টের জমানায় রাজ্য সরকারের প্রায় সমস্ত সরকারি দফতর বসত মহাকরণে (রাইটার্স বিল্ডিংয়ে)। কিন্তু পরে মন্ত্রী-সহ বেশ কিছু দফতরের আধিকারিকদের জন্য স্থান সংকুলান না হওয়ায় সরকারি কাজে বেশ অসুবিধা দেখা দেয়। সেই সমস্যার সমাধানের জন্য তৈরি করা হয় নব মহাকরণ। সেখানে এক থেকে সাত তলা পর্যন্ত বসতেন একাধিক গুরুত্বপূর্ণ দফতরের কর্মীরা। কিন্তু আদালতের কাজের জন্য এ বার পাকাপাকি হবে সরানো হল দফতরগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Secretariate building West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE