×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

জানুয়ারিতে নতুন ‘সেশন’ দূরশিক্ষায়

মধুমিতা দত্ত
কলকাতা ১৬ জানুয়ারি ২০২১ ০৪:১৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

করোনার সর্বস্তরের শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ ও পরীক্ষা বিলম্বিত হয়েছে ও হচ্ছে। বেশ কয়েক মাস পিছিয়ে গিয়েছে বিশ্ববিদ্যালয়গুলির দূরশিক্ষার পঠনপাঠনও। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সম্প্রতি নির্দেশ দিয়েছে, জানুয়ারি থেকে নতুন সেশন শুরু করতে হবে। দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এ রাজ্যের ছ’টি বিশ্ববিদ্যালয় এই নির্দেশ পেয়েছে।

ইউজিসি সূত্রের খবর, বাংলার রবীন্দ্রভারতী, বর্ধমান, উত্তরবঙ্গ, কল্যাণী, বিদ্যাসাগর ও নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়কে জানুয়ারি থেকে নতুন সেশন চালুর নির্দেশ দেওয়া হয়েছে। অতিমারির আগে ইউজিসি জানিয়েছিল, যে-সব বিশ্ববিদ্যালয়ে নিয়মিত দূরশিক্ষার পাঠ্যক্রম চালানো হয়, ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিল (নাক)-এর মূল্যায়নে ৩.২৬ নম্বর না-পেলে তারা দূরশিক্ষা চালাতে পারবে না। সেই সঙ্গেই শর্ত ছিল, এই পাঠ্যক্রমের জন্য পর্যাপ্ত শিক্ষক নিয়োগ করতে হবে। কিন্তু অতিমারির আবহে তা করা যায়নি। করোনার জন্য গত বছর ভর্তির ক্ষেত্রেও দেরি হয়ে গিয়েছিল। সেই সময় ইউজিসি ভর্তির সময়সীমা বাড়িয়ে দিয়েছিল বলে শুক্রবার জানান বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগের অধিকর্তা প্রকাশচন্দ্র ধাড়া। ‘‘দূরশিক্ষায় হাজার হাজার ছাত্রছাত্রী ভর্তি হয়। তাই নতুন সেশন চালুর বিষয়টি খুবই আশাব্যঞ্জক,’’ বলেন রবীন্দ্রভারতীর উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী।

এই বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তির সময়সীমা আগেই বেঁধে দিয়েছিল ইউজিসি। তারা জানিয়েছে, যদি জানুয়ারিতে সেশন শুরু হয়, ফেব্রুয়ারির পরে আর ভর্তি নেওয়া যাবে না এবং ১৫ মার্চের মধ্যে নিজেদের ওয়েবসাইটে ভর্তির সম্পূর্ণ তথ্য জানাতে হবে। জুলাইয়ে শুরু হওয়া সেশনের জন্য ভর্তি নেওয়া যাবে সেপ্টেম্বর পর্যন্ত। এবং ১৫ অক্টোবরের মধ্যে ওয়েবসাইটে ভর্তির সম্পূর্ণ তথ্য জানাতে হবে। নতুন নির্দেশেও তা জানিয়ে দেওয়া হয়েছে।

Advertisement
Advertisement