Advertisement
০৩ মে ২০২৪
Calcutta High Court

রামনবমীর হিংসার তদন্তে রাজ্য সহযোগিতা করছে না, অভিযোগ নিয়ে হাই কোর্টের দ্বারস্থ এনআইএ

রামনবমীর সময় হাওড়া, হুগলি-সহ একাধিক জেলায় হিংসার অভিযোগ ওঠে। এ নিয়ে জাতীয় তদন্তকারী সংস্থা (এএনআই)-কে তদন্তভার দেয় কলকাতা হাই কোর্ট। তদন্তে সহযোগিতা করতে বলা হয় রাজ্যকে।

NIA alleges against West Bengal Government in Calcutta High Court regarding violence in Ram Navami Rally

—প্রতিনিধিত্বমূলক ছবি।

শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৩:০৮
Share: Save:

কলকাতা হাই কোর্টের নির্দেশে রামনবমীতে হিংসার ঘটনার তদন্তভার হাতে নিয়েছে তারা। রাজ্যকে সহযোগিতা করার নির্দেশ দেওয়া হলেও তা পালন করছে না তারা। রাজ্যের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ এনে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। বুধবার বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে এই মামলার কথা তুলে ধরেন এনআইয়ের আইনজীবী। আদালত জানিয়েছে, বৃহস্পতিবার মামলাটি শোনা হবে।

রামনবমীর মিছিল ঘিরে হাওড়ার শিবপুর, হুগলির রিষড়া-চন্দননগর, উত্তর দিনাজপুরের ডালখোলায় গোষ্ঠীহিংসার অভিযোগ ওঠে। এ নিয়ে গত ২৭ এপ্রিল এনআইএ তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর জনস্বার্থ মামলার প্রেক্ষিতে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের রায় ছিল, রাজ্যকে এ সংক্রান্ত সমস্ত নথি এনআইএ-কে হস্তান্তর করতে হবে। যদিও ওই রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল রাজ্য। তাদের যুক্তি, জনস্বার্থ মামলায় তদন্তের ভার এনআইএ-কে দেওয়া যায় না। দেশের নিরাপত্তা এবং সার্বভৌমত্ব বিপন্ন হওয়ার আশঙ্কা ছাড়া সাধারণ হিংসার মামলায় এনআইএ আইন প্রয়োগ করা যায় না বলেও সুপ্রিম কোর্টে সওয়াল করে রাজ্য।

তবে এনআইএ তদন্তের উপর স্থগিতাদেশ চেয়ে রাজ্য সরকারের তরফে যে আর্জি জানানো হয়েছিল, শীর্ষ আদালত গত মে মাসে খারিজ করেছিল। দু’ দিন আগে, সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারডিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চেও ওই আবেদন খারিজ হয়ে গিয়েছে। এর ফলে এনআইএ তদন্তের পথে কোনও বাধা রইল না। কিন্তু এখন জাতীয় তদন্তকারী সংস্থা অভিযোগ করছে, তদন্তের জন্য প্রয়োজনীয় তথ্য বা নথি তাদের হাতে দিচ্ছে না রাজ্য। কোনও রকম সহযোগিতা মিলছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE