Advertisement
০৬ মে ২০২৪
NIA

সাদ্দামদের নিয়ে তদন্তে এনআইএ

গত ৬ জানুয়ারি বিদ্যাসাগর সেতু থেকে আইএস জঙ্গি সন্দেহে সইদ আহমেদ ও মহম্মদ সাদ্দাম নামে দুই যুবককে গ্রেফতার করে কলকাতা পুলিশের এসটিএফ।

Representational image of NIA.

এই মামলার তদন্তভার হাতে নিতে চেয়ে কলকাতার নগর দায়রা আদালতে আবেদন জানিয়েছিল এনআইএ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৩৩
Share: Save:

সারা দেশে উগ্রপন্থী কার্যকলাপ মোকাবিলার কেন্দ্রীয় সংস্থা হিসেবে কাজ করে তারা। বিদ্যাসাগর সেতুতে আইএস বা ইসলামিক স্টেট জঙ্গি সন্দেহে ধৃত দু’জন এবং তাদের সূত্রে ভিন্‌ রাজ্যে ধরা পড়া অন্য এক সন্দেহভাজন জঙ্গির মামলাটিও অবশেষে সেই এনআইএ (ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি) বা রাষ্ট্রীয় অন্বেষণ অভিকরণের হাতে গেল। ওই মামলার তদন্তভার এনআইএ-র হাতে তুলে দিয়েছে কলকাতা পুলিশের এসটিএফ বা বিশেষ টাস্ক ফোর্স। অতঃপর এনআইএ-ই সন্দেহভাজন ওই তিন জঙ্গির বিষয়ে তদন্ত করবে।

গত ৬ জানুয়ারি বিদ্যাসাগর সেতু থেকে আইএস জঙ্গি সন্দেহে সইদ আহমেদ ও মহম্মদ সাদ্দাম নামে দুই যুবককে গ্রেফতার করে কলকাতা পুলিশের এসটিএফ। তাদের জেরা করে মধ্যপ্রদেশের খণ্ডওয়া থেকে গ্রেফতার করা হয় আব্দুল রাকিব কুরেশিকে। শেষ পর্যন্ত এই মামলায় ইউএপিএ ধারা যুক্ত করে পুলিশ। এই মামলার তদন্তভার হাতে নিতে চেয়ে কলকাতার নগর দায়রা আদালতে আবেদন জানিয়েছিল এনআইএ।

বৃহস্পতিবার বিচার ভবনের মুখ্য সরকারি আইনজীবী দীপঙ্কর কুণ্ডু এবং সহকারী আইনজীবী সঞ্জয় সিংহ বলেন, ‘‘১৪ ফেব্রুয়ারি এসটিএফের তরফে মামলাটি এনআইএ-কে হস্তান্তর করা হয়েছে। এই বিষয়টি জানিয়ে এ দিন আমরা মুখ্য বিচারকের কাছে রিপোর্ট জমা দিয়েছি।’’

তিন সন্দেহভাজন জঙ্গি সইদ, সাদ্দাম ও কুরেশি এখন জেল হেফাজতে রয়েছে। এ দিন তাদের ফের নগর দায়রা আদালতে তোলা হয়। আদালত ফের ১ মার্চ পর্যন্ত তাদের জেল হেফাজতে পাঠিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NIA IS Militant Kolkata arrest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE