Advertisement
২৬ এপ্রিল ২০২৪
NIRF

NIRF Ranking: রাজ্যের মধ্যে সেরা যাদবপুর, দ্বিতীয় কলকাতা বিশ্ববিদ্যালয়, শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

শিক্ষা প্রতিষ্ঠানের মান নির্ণায়ক জাতীয় তালিকায় প্রথম দশে বাংলার তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের নাম। সেরা বিশ্ববিদ্যালয়ে দেশে চতুর্থ যাদবপুর।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১২:৫৬
Share: Save:

দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় উঠল বাংলার যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের নাম। জাতীয় তালিকায় সেরা বিশ্ববিদ্যালয়ের প্রথম দশে চতুর্থ স্থানে যাদবপুর। অষ্টম স্থানে কলকাতা বিশ্ববিদ্যালয়।

শুক্রবার দেশের জাতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির সেরা তালিকা প্রকাশ করেছে কেন্দ্র। দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের শিরোপা পেয়েছে আইআইএসসি বেঙ্গালুরুর। এ ছাড়া যাদবপুরের আগে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের নাম।

দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের একটি সার্বিক তালিকাও প্রকাশিত হয়েছে। যার শীর্ষে নাম রয়েছে আইআইটি মাদ্রাজের। ওই তালিকাতেই পাঁচ নম্বরে রয়েছে বাংলার আইআইটি খড়্গপুরের নাম। এছাড়া দেশের সেরা কলেজের তালিকায় অষ্টম স্থানে নাম রয়েছে বাংলার সেন্ট জেভিয়ার্স কলেজের।

শুক্রবার এই তালিকা প্রকাশ হওয়ার পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন বাংলার ওই শিক্ষাপ্রতিষ্ঠানগুলির কর্তৃপক্ষ, ছাত্র-ছাত্রী এবং শিক্ষকেদের। মমতা লিখেছেন, ‘এনআইআরএফ র‌্যাঙ্কিংয়ে রাজ্যে প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে যাদবপুর এবং কলকাতা বিশ্ববিদ্যালয়। কলেজের মধ্যে দেশে অষ্টম স্থানে রয়েছে সেন্ট জেভিয়ার্স কলেজ। শিক্ষক এবং শিক্ষার্থীদের আমার শুভেচ্ছা।’

জাতীয় তালিকা প্রকাশের পর প্রতিক্রিয়া দিয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য স্যমন্তক দাস। তিনি বলেন, ‘‘আমরা যথেষ্ট অনুদান পাই না। করোনার সময় অনেক অসুবিধা সত্ত্বেও যে আমরা আমাদের র‌্যাঙ্ক ধরে রাখতে পেরেছি, তা ছাত্র ও শিক্ষদের জন্য যথেষ্ট আনন্দের।’’

কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়ও এ প্রসঙ্গে বলেন, ‘‘সর্বভারতীয় র‌্যাঙ্কিং-এর তালিকায় প্রথম ১০-এ রাজ্যের যে দু’টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে তা অত্যন্ত আনন্দের। রাজ্যের সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় হিসাবে আমাদের অনেক রকম প্রতিকূলতা নিয়ে কাজ করতে হয়। তার মধ্যেও যে আমরা ভাল ফল করতে পেরেছি, জেনে ভাল লাগছে।’’

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE