Advertisement
০৪ মে ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: মা সারদার পুনর্জন্মের রূপ হলেন মমতা, নির্মল-অভিধায় বহুরূপে বাংলার মুখ্যমন্ত্রী

তৃণমূল বিধায়ক-চিকিৎসকের এই মন্তব্যের ভিডিয়ো সোমবার নেটমাধ্যমে ছড়িয়েছে। তার পর থেকেই বিভিন্ন মহলে বিতর্ক শুরু হয়েছে।

স্তাবকতার বহু রূপ এবং ‘নির্মল-মার্কা সরষের তেল’ নিয়েও রসসিক্ত কটাক্ষ চলছে।

স্তাবকতার বহু রূপ এবং ‘নির্মল-মার্কা সরষের তেল’ নিয়েও রসসিক্ত কটাক্ষ চলছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২২ ১০:১৭
Share: Save:

মা সারদা আবার জন্ম নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় হয়েছেন— এ বার এমনই মন্তব্য করলেন বিধায়ক-চিকিৎসক নির্মল মাজি। গত রবিবার ‘প্রোগ্রেসিভ ফার্মাসিস্ট অ্যাসোসিয়েশনের’ বাঁকুড়া জেলা সম্মেলনে নির্মলের এই মন্তব্যের ভিডিয়ো সোমবার নেটমাধ্যমে ছড়িয়েছে। তার পর থেকেই বিভিন্ন মহলে বিতর্ক শুরু হয়েছে। স্তাবকতার বহু রূপ এবং ‘নির্মল-মার্কা সরষের তেল’ নিয়েও রসসিক্ত কটাক্ষ চলছে।

ভিডিয়োয় দেখা যাচ্ছে, (যদিও আনন্দবাজার সেটির সত্যতা যাচাই করেনি) নির্মল বলছেন, ‘‘মা সারদা মৃত্যুর কিছু দিন আগে স্বামী বিবেকানন্দের সতীর্থ সন্ন্যাসীদের বলেছিলেন, আমি কালীঘাট মন্দিরে যাই। হরিশ চ্যাটার্জী স্ট্রিটে দিদি (মমতা বন্দ্যোপাধ্যায়) যেখানে থাকেন, সেই রাস্তা দিয়ে তিনি যেতেন। মা সারদা বলেছিলেন, মৃত্যুর এত দিন পরে কালীঘাটের কালীক্ষেত্রে মানুষ রূপে জন্ম নেব। ত্যাগ, তিতিক্ষা, সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িয়ে যাব। সংখ্যাতত্ত্বের হিসেবে মা সারদার মৃত্যুর পরে মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মের সময়টা সেই অঙ্ক মিলিয়ে দিচ্ছে।’’ নির্মল আরও বলেন, ‘‘তিনিই (মমতা) মা সারদা, তিনিই ফ্লোরেন্স নাইটিঙ্গেল, সিস্টার নিবেদিতা, খড়ের দুর্গা। অষ্টমী ও নবমীর সন্ধিক্ষণে তাঁর জন্ম, তাই মানুষের জন্ম থেকে মৃত্যু সবেতেই তিনি পাশে রয়েছেন।’’

সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী বলেন, ‘‘ওঁর আগে এই দলেরই নেতা প্রাক্তন সাংসদ বলেছেন, মা মনসার মতো মা মমতার পুজো হবে ঘরে ঘরে। এখনও উনি সেটা বলতে পারেননি। তবে মস্তিষ্ক বিকৃতি হলে হাসপাতালে ভর্তি হতে হয়।’’ রাজ্য বিজেপির প্রধান মুখপাত্র শমীক ভট্টাচার্যের কথায়, ‘‘এমন বক্তব্যের পরে দক্ষিণেশ্বর এলাকায় কান পাতলে শোনা যাবে রামকৃষ্ণদেব গুমরে কাঁদছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Nirmal Maji
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE