Advertisement
১৮ মে ২০২৪
IAS

কেন্দ্রীয় সচিব বা ডিজি পদে কেউ নেই রাজ্যের

রাজ্যে কর্মরত বেঙ্গল ক্যাডারের কোনও আইএএস-আইপিএসকে কেন্দ্রীয় সরকারের মন্ত্রকের সচিব বা ডিজি পদমর্যাদার পদে নির্বাচিত করল না কেন্দ্রীয় সরকার।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২১ ০৭:৩৬
Share: Save:

রাজ্যে কর্মরত বেঙ্গল ক্যাডারের কোনও আইএএস-আইপিএসকে কেন্দ্রীয় সরকারের মন্ত্রকের সচিব বা ডিজি পদমর্যাদার পদে নির্বাচিত করল না কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ সংক্রান্ত কমিটি এ দিন যে তালিকা প্রকাশ করেছে, তাতে দিল্লিতে আধা সামরিক বাহিনী বা অন্য কেন্দ্রীয় পুলিশ বাহিনীর ডিজি পদে উন্নীত হয়েছেন ১৯৮৮ ব্যাচের জুলফিকার হাসান এবং রামফল পাওয়ার। এঁরা দু’জনেই রাজ্য ক্যাডারের আইপিএস হলেও এখন আর কেউই রাজ্যে কর্মরত নন। এই রাজ্যে কর্মরত ১৯৮৮ ব্যাচের অন্য আইপিএসরা রাজ্যে ডিজি হলেও দিল্লিতে সেই পদের যোগ্য বলে বিবেচিত হননি।

আইএএসদের ক্ষেত্রেও কেবলমাত্র ১৯৮৯ ব্যাচের এস কিশোর কেন্দ্রীয় মন্ত্রকের সচিব পদের জন্য নথিভুক্ত হয়েছেন। ওই ব্যাচের আর এক অফিসার চন্দন সিংহ সচিবস্তরের কোনও পদের জন্য নথিভূক্ত হয়েছেন। এই দু’জনেও রাজ্য ক্যাডারের আইএএস হলেও এখন তাঁরা রাজ্যে কর্মরত নন। রাজ্যের অন্য কোনও অফিসার কেন্দ্রীয় পদের জন্য বিবেচিত হননি। গত তিন বছর ধরে রাজ্যের আইপিএসরা স্বাধীনতা দিবস বা প্রজাতন্ত্র দিবসে রাষ্ট্রপতির পুলিশ পদকও পাচ্ছেন না। মূলত তৃণমূলস্তরের অফিসারদের একাংশ পদক পেলেও আইপিএস অফিসারদের ভাগ্যে শিকে ছেঁড়েনি। বিজেপি সভাপতি জে পি নড্ডার কনভয়ে হামলার পরে তিন আইপিএসকে কেন্দ্রীয় পদে বদলি পর্যন্ত করে দিয়েছিল নর্থব্লক। ভোটের দিনক্ষণ ঘোষণা হলে নির্বাচন কমিশন ওই তিনজনকে সম্প্রতি বদলি করা জায়গায় যোগ দিতে বলতে পারে বলেও শোনা যাচ্ছে।

কেন বেঙ্গল ক্যাডারের অফিসারদের দিল্লির পদে নথিভুক্ত করা হচ্ছে না তা নিয়ে কেন্দ্রের তরফে কোনও কথা বলা হয়নি। তবে বৃহস্পতিবার কলকাতায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, এ রাজ্যের পুলিশ ও আমলাদের রাজনৈতিককরণ হয়েছে। তাঁরা শাসক দলের নেতাদের মতো কাজ করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IAS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE