Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Supreme Court

Supreme court: নেই কেন্দ্রের কৌঁসুলি, পিছোল হিংসার মামলা

ভোট পরবর্তী হিংসায় সিবিআই তদন্তের বিরুদ্ধে রাজ্য সরকার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা 
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২১ ০৭:৩৮
Share: Save:

কেন্দ্রীয় সরকারের তরফে কেউ হাজিরই হলেন না। তার ফলে সুপ্রিম কোর্টে রাজ্যের ভোট পরবর্তী হিংসা নিয়ে শুনানি ২২ অক্টোবর পর্যন্ত পিছিয়ে গেল।
ভোট পরবর্তী হিংসায় সিবিআই তদন্তের বিরুদ্ধে রাজ্য সরকার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। কলকাতা হাই কোর্টই সিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছে। সুপ্রিম কোর্ট রাজ্যের মামলা গ্রহণ করে এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের বক্তব্য জানতে চেয়েছিল। কিন্তু আজ শুনানিতে কেন্দ্রীয় সরকারের কোনও আইনজীবীই হাজির ছিলেন না। ঠিক হয়, দশেরার ছুটির পরে ২২ অক্টোবর এই মামলার শুনানি হবে। বিচারপতি এল নাগেশ্বর রাও ও বিচারপতি বি আর গাভাইয়ের বেঞ্চ অবশ্য জানিয়ে দিয়েছে, এই মামলার শুনানি আর স্থগিত হবে না।

এতে অবশ্য সিবিআই তদন্তে কোনও বাধা পড়ছে না। সুপ্রিম কোর্টের ফয়সালা না হওয়া পর্যন্ত রাজ্য সরকার সিবিআই যে সব ক্ষেত্রে এফআইআর দায়ের করে তদন্ত করছে, তাতে স্থগিতাদেশ চেয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্ট তদন্তে স্থগিতাদেশ দেয়নি। সিবিআই এখনও পর্যন্ত ভোট পরবর্তী হিংসার তদন্তে ৪০টি এফআইআর দায়ের করেছে। বেশ কিছু মামলায় চার্জশিটও দায়ের করেছে।
সুপ্রিম কোর্টে রাজ্যের অভিযোগ ছিল, হাই কোর্ট সমস্ত মামলা একসঙ্গে সিবিআইয়ের হাতে তুলে দিতে পারে না। সিবিআই রাজ্য সরকারের অনুমতি ছাড়াই একের পর এক এফআইআর দায়ের করছে। আইন অনুযায়ী সিবিআইকে রাজ্য সরকারের কাছে অনুমতি নিতে হবে। মানবাধিকার কমিশন রাজ্যে যে তদন্তকারী দল পাঠিয়েছিল, তার নিরপেক্ষতা নিয়েও রাজ্য সরকারের আপত্তি ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Post Poll Violence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE