Advertisement
১৩ এপ্রিল ২০২৪
21 July Rally

মমতা, অভিষেক ছাড়া আর কারও ছবি হোর্ডিং, ব্যানারে নয়! ২১ জুলাইয়ের সমাবেশ নিয়ে নির্দেশিকা তৃণমূলের

শহিদ দিবসের কর্মসূচির হোর্ডিং, ব্যানারে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি ছাড়া আর কারও ছবি ব্যবহার করা যাবে না।

Picture of Mamata Banerjee and Abhishek Banerjee.

২১ জুলাইয়ের তৃণমূলের সমাবেশের প্রচারে থাকবে শুধু মমতা-অভিষেকের ছবি। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৮:১৬
Share: Save:

আগামী শুক্রবার ২১ জুলাই তৃণমূলের শহিদ দিবসের সমাবেশ। তার আগে সেই সমাবেশের প্রচার শুরু হয়েছে রাজ্য জুড়ে। সেই প্রচারের জন্য অবশ্য বেশ কিছু কড়া বিধিনিষেধ আরোপ করেছেন তৃণমূল রাজ্য নেতৃত্ব। এমনই এক নির্দেশে বলা হয়েছে, শহিদ দিবসের কর্মসূচির হোর্ডিং, ব্যানারে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি ছাড়া আর কারও ছবি ব্যবহার করা যাবে না।

রাজনৈতিক মহলের একাংশের মতে, এমন বড় সমাবেশের প্রচারকে ঘিরে কোনও অন্তর্দলীয় কোন্দল চাইছেন না তৃণমূল শীর্ষ নেতৃত্ব। তাই জেলা, ব্লক বা পঞ্চায়েত স্তরে প্রচারের জন্য দেওয়াল লিখন থেকে শুরু করে ব্যানার, হোর্ডিংয়ে দুই শীর্ষ নেতা ছাড়া আর কারও ছবি না ব্যবহার করার কড়া নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশের পাশাপাশি, রাজ্য কমিটির পাঠানো সিডি অনুযায়ী দেওয়াল লিখন করতে হবে। হোর্ডিং, ব্যানার তৈরি করাতে হবে তাতে দেওয়া নির্দেশ মেনেই। সব প্রচারের ক্ষেত্রে নিজস্ব এলাকার সংগঠনের নাম লিখতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে।

সমাবেশ সংক্রান্ত যে প্রচার কর্মসূচি করা হয়েছে, তা জেলা সভাপতিকে হোয়াটস অ্যাপে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে। যে কোনও কর্মসূচির সঙ্গে দলের বিধায়ক ও শাখা সংগঠনের সদস্যদের শামিল করার নির্দেশও দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী আগেই ঘোষণা করে দিয়েছেন, এ বারের সমাবেশকে পঞ্চায়েত ভোটে নিহত কর্মীদের জন্য শ্রদ্ধা দিবস হিসাবে পালন করা হবে। তাই প্রচারের ক্ষেত্রেও সে কথাটিও মাথায় রাখতে বলা হয়েছে সর্বস্তরের নেতাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE