Advertisement
০২ মে ২০২৪
Bus Service

পুজোয় উত্তরবঙ্গ পরিবহণ নিগমের বিশেষ বাস

কলকাতা থেকে শিলিগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারগামী বাসের সংখ্যা বাড়ানো তাদের মধ্যে অন্যতম। আপাতত চালু সাতটি বাসের পরিবর্তে অন্তত ১০টি বাস চালাতে চায় নিগম।

An image of Bus

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ০৫:৫২
Share: Save:

পুজোর সময়ে উত্তরবঙ্গে ভিড়ের কথা ভেবে কিছু পরিষেবা চালু করছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। কলকাতা থেকে শিলিগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারগামী বাসের সংখ্যা বাড়ানো তাদের মধ্যে অন্যতম। আপাতত চালু সাতটি বাসের পরিবর্তে অন্তত ১০টি বাস চালাতে চায় নিগম। এ ছাড়াও কলকাতা থেকে উত্তরবঙ্গে পৌঁছনো যাত্রীদের বিভিন্ন গন্তব্যে পৌঁছে দিতে ট্যাক্সির ধাঁচে ছোট বাসের শাটল পরিষেবায় জোর দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার কসবার পরিবহণ ভবনে নিগমের পরিচালন পর্ষদের বৈঠকের পরে এ খবর জানান সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায়। গত বাংলা নববর্ষে ছোট বাসের শাটল পরিষেবার সুবিধা অল্প সংখ্যায় চালু করার পরে তার সাফল্য দেখা গিয়েছিল। এ বার তাই বাসের সংখ্যা বাড়ানোর কথা ভাবা হয়েছে বলে এ দিন জানান চেয়ারম্যান। ১৬ থেকে ২০ আসনের ওই সব বাস তুলনামূলক ভাবে অনেকটাই কম খরচে পাওয়া যাবে বলে জানিয়েছেন তিনি। বাগডোগরা বিমানবন্দর, নিউ জলপাইগুড়ি স্টেশন এবং শিলিগুড়ির তেনজিং নোরগে বাসস্ট্যান্ড থেকে ওই সব ছোট বাস দার্জিলিং, সিকিম, ডুয়ার্স অভিমুখে চলবে। নির্দিষ্ট হোয়াটসঅ্যাপ নম্বর ছাড়াও অনলাইনে ওই বাস যাতে যাত্রীরা ভাড়া করতে পারেন, সে কথা ভাবা হয়েছে বলে জানান পার্থপ্রতিম।

এ ছাড়াও পুজোর সময়ে বিভিন্ন পর্যটন সংস্থার সঙ্গে সমন্বয় রেখে আগামী ডিসেম্বর পর্যন্ত প্যাকেজভিত্তিক ভ্রমণের একাধিক ব্যবস্থাপনা থাকছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের। তিন থেকে চার দিনের ওই সব প্যাকেজে দার্জিলিং, ডুয়ার্স এবং সিকিম ঘোরানোর ব্যবস্থা থাকবে।

ভবিষ্যতে পর্যটক টানতে মুর্শিদাবাদেও এমন পরিকল্পনা চালু করতে চায় নিগম। যাত্রীদের সুবিধা বাড়াতে সংস্থার ১০টি ডিপো এবং টার্মিনাসে জরুরি ভিত্তিতে মেরামতি চালানো হবে বলেও জানিয়েছেন চেয়ারম্যান। মাস দুয়েকের মধ্যে ডিজ়েল এবং সিএনজি মিলিয়ে আরও ৭৩টি বাস সংস্থার তরফে কেনা হচ্ছে। সে সব মিটলে একাধিক নতুন রুটে বাস চালানো হবে। এ দিন নিগমের চেয়ারম্যান আরও জানান, শিলিগুড়ি থেকে নেপালগামী ভলভো পরিষেবায় সাফল্য দেখে বাংলাদেশেও বাস চালানো নিয়ে আলোচনা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE