Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Saraswati Puja 2024

৪০ ফুটের থার্মোকলের সরস্বতী প্রতিমায় চমক

শহর থেকে ২০ কিলোমিটার দূরে রয়েছে ইংরেজবাজার ব্লকের ফুলবাড়িয়া গ্রাম পঞ্চায়েতের ব্রাহ্মণ পাড়া গ্রাম। ১৯৬৭ সাল থেকে গ্রামে সুকেশী ক্লাব ও গ্রন্থাগারের উদ্যোগে সরস্বতী পুজো হচ্ছে।

ইংরেজবাজারের সুকেশী ক্লাবের বিশালাকার সরস্বতী প্রতিমা তৈরির কাজ চলছে।

ইংরেজবাজারের সুকেশী ক্লাবের বিশালাকার সরস্বতী প্রতিমা তৈরির কাজ চলছে। নিজস্ব চিত্র ।

অভিজিৎ সাহা
ইংরেজবাজার শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৫৩
Share: Save:

সরস্বতী পুজোতেও ‘বিরাট’ চমক মালদহে। এ বারও ৪০ ফিটের সরস্বতী প্রতিমা তৈরি হচ্ছে মালদহের সুকেশী ক্লাব ও গ্রন্থাগারের মণ্ডপে। তবে, মাটির বদলে ‘বিশালাকার’ প্রতিমা তৈরি হচ্ছে থার্মোকল দিয়ে, দাবি পুজো উদ্যোক্তারা। তাঁদের দাবি, আগামী, মঙ্গলবার পুজোর উদ্বোধন। তাই সরস্বতী পুজোকে ঘিরে উৎসবের আমেজ ব্রাহ্মণ পাড়া গ্রামে।

শহর থেকে ২০ কিলোমিটার দূরে রয়েছে ইংরেজবাজার ব্লকের ফুলবাড়িয়া গ্রাম পঞ্চায়েতের ব্রাহ্মণ পাড়া গ্রাম। ১৯৬৭ সাল থেকে গ্রামে সুকেশী ক্লাব ও গ্রন্থাগারের উদ্যোগে সরস্বতী পুজো হচ্ছে। এ বার ৫৬ বছরে পুজোর চমক বিশালাকার সরস্বতী প্রতিমা। মাটির বদলে থার্মোকল দিয়ে প্রতিমা তৈরি করা হচ্ছে বলে জানান শিল্পী সুমন দাস। তিনি বলেন, “প্রতিমায় কোনও মাটির ব্যবহার করা হয়নি। প্যারিসের
কাজও নেই। শুধু থার্মোকল, শোলা দিয়েই ৪৫ ফিটের প্রতিমা
বানানো হয়েছে। ২০ দিন আগে প্রতিমা তৈরির কাজ শুরু করেছিলাম। আশা করছি, প্রতিমা মানুষের নজর কাড়বে।’’

মালদহে একাধিক বিশালাকার দুর্গা, কালী প্রতিমা তৈরির নজির রয়েছে। সে তালিকায় সরস্বতীও জুড়েছে। ব্রাহ্মণ পাড়া গ্রামে দুর্গা নয়, সরস্বতী পুজোতেই মেতে ওঠেন গ্রামবাসীরা। পুজোর দিন থেকে পাঁচ দিন ধরে গ্রামে মেলা চলবে। তবে, পুজোয় বাধ সেধেছে উচ্চ মাধ্যমিক। রঙিন আলোয় গ্রামীণ রাস্তাঘাট সাজানো হয়েছে। পুজোয় মাইক ব্যবহার করা হচ্ছে না বলে জানান পুজো উদ্যোক্তারা। পুজো কমিটির সহ-সভাপতি প্রিয়ম ঝাঁ বলেন, “প্রতি বছরই নতুন কিছু করার চেষ্টা করি। এ বার বড় সরস্বতী করা হয়েছে। সরস্বতী পুজোর পর থেকেই উচ্চ মাধ্যমিক রয়েছে। তাই, এ বারে মাইক ব্যবহার করা হচ্ছে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE