Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

সিএএ সমর্থনে বইমেলায় পাল্টা প্রচার

নিজস্ব সংবাদদাতা 
মালদহ ২৮ জানুয়ারি ২০২০ ০২:৫৫
প্রচার: গলায় প্ল্যাকার্ড ঝুলিয়ে বইমেলায় যুব মোর্চার কর্মীরা। নিজস্ব চিত্র

প্রচার: গলায় প্ল্যাকার্ড ঝুলিয়ে বইমেলায় যুব মোর্চার কর্মীরা। নিজস্ব চিত্র

নতুন নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে বইমেলায় প্রচার করল বিজেপি। রবিবার সন্ধ্যায় মালদহ জেলা বইমেলা প্রাঙ্গণে বুকে প্ল্যাকার্ড ঝুলিয়ে সিএএ-র সমর্থনে প্রচার করেন দলের যুব মোর্চার কর্মীরা। সিএএ-র প্রয়োজনীয়তার কথা বইমেলায় আসা লোকেদের জানান তাঁরা। সিএএ নিয়ে বিরোধীরা বিভ্রান্তি ছড়াচ্ছে বলেও অভিযোগ তোলেন। সংগঠনের তরফে জানানো হয়েছে, বইমেলার অন্য দিনগুলিতেও এ ভাবেই প্রচার চালানো হবে।

স্থানীয় সূত্রে খবর, মালদহ জেলা বইমেলার সূচনা থেকেই সিএএ ও এনআরসি-র বিরুদ্ধে সেখানে প্রচারে নেমেছেন বিভিন্ন মানবাধিকার সংগঠনের কর্মীরা। দু’টি সংগঠনের ডাকে ৩ ফেব্রুয়ারি ইংরেজবাজার শহরে প্রতিবাদ মিছিলের ডাক দেওয়া হয়েছে। মিছিলে শামিল হওয়ার আবেদন জানিয়ে বইমেলায় লিফলেট বিলি করা হচ্ছে। সিএএ এবং এনআরসি কেন বাতিলের দাবি করা হচ্ছে— সেই সংক্রান্ত বুকলেটওবিলি করা হচ্ছে।

এমন পরিস্থিতিতে বইমেলায় পাল্টা প্রচার শুরু করল বিজেপির যুব মোর্চা। সিএএ-র সমর্থনে বুকে প্ল্যাকার্ড ঝুলিয়ে বইমেলায় প্রচার করছেন সংগঠনের কর্মী-সদস্যরা। প্ল্যাকার্ডগুলিতে লেখা— ‘উই সাপোর্ট সিএএ’ এবং ‘ইন্ডিয়া সাপোর্ট সিএএ’।

Advertisement

দলীয় সূত্রে জানা গিয়েছে, সিএএ-র সমর্থনে জেলা জুড়ে প্রচার শুরু করেছে বিজেপি। বাড়ি বাড়ি ঘুরে তা নিয়ে প্রচার করছেন দলের জনপ্রতিনিধি থেকে রাজ্য ও জেলা স্তরের নেতা-কর্মীরা।

রবিবার সন্ধ্যা থেকে বিজেপি যুব মোর্চার রাজ্য সহ-সভাপতি সৌগত বাগচির নেতৃত্বে এক দল কর্মী বইমেলা জুড়ে সিএএ-র সমর্থনে প্রচার চালায়। সৌগত বলেন, ‘‘বিভিন্ন দল ও সংগঠন নতুন নাগরিকত্ব আইন নিয়ে মানুষকে বিভ্রান্ত করছে। বইমেলাতেও তা নিয়ে বিভ্রান্তি ছড়ানো হয়েছে। তা দূর করতেই আমরা সিএএ-র সমর্থনে বইমেলায় প্রচার করছি।’’ তিনি আরও বলেন, ‘‘মানুষকে বোঝাচ্ছি যে ভয় পাওয়ার কারণ নেই। নতুন নাগরিকত্ব আইনে সকলকেই নাগরিকত্ব দেওয়া হবে। কারও নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে না।’’

আরও পড়ুন

Advertisement