Advertisement
০৪ মে ২০২৪
Jute

Dhupguri: পাট নিয়ে কেন্দ্রের নির্দেশিকায় ক্ষোভ, ধূপগুড়িতে সভা ব্যবসায়ী সংগঠনের

নির্দেশিকা বাতিল না করলে বা মাল মজুতের পরিমাণ বাড়ানো না হলে ব্যবসা বন্ধের পথে যেতে পারে সংগঠন, এমনই ইঙ্গিত দেওয়া হল সভা থেকে।

নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ধূপগুড়ি শেষ আপডেট: ১৮ জুলাই ২০২১ ১৭:২৩
Share: Save:

পাট নিয়ে কেন্দ্রীয় সরকারের নতুন নির্দেশিকার পরে জরুরি ভিত্তিতে ‘নর্থ বেঙ্গল জুট বেলারস এসোসিয়েশন’ জরুরি সভা করল জলপাইগুড়ির ধূপগুড়িতে। সভা থেকে তীব্র বিরোধিতা করা হল কেন্দ্রীয় সরকারের নতুন নির্দেশিকার। নির্দেশিকা বাতিল না করলে বা মাল মজুতের পরিমাণ বাড়ানো না হলে ব্যবসা বন্ধের পথে যেতে পারে সংগঠন, এমনই ইঙ্গিত দেওয়া হল সভা থেকে।

রবিবার এই সভায় শিলিগুড়ি, জলপাইগুড়ি ও কোচবিহার জেলার পাট ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। সংগঠনের উত্তরবঙ্গের সভাপতি বজরং লাল হীরাবত, সম্পাদক ভগবান লাহটি, ধূপগুড়ি শাখার সভাপতি মনোজ ছাজের প্রমুখ ছিলেন সভায়।

পাট ব্যবসার ক্ষেত্রে নির্দেশিকা জারি করে কেন্দ্র জানিয়েছে, কোনও ব্যবসায়ী ৫০০ কুইন্টালের বেশি পাট গোডাউনে মজুত রাখতে পারবেন না। আবার ৫০০ কেজির বেশি পরিমাণে পাটের ব্যবসা করলে তাঁকে লাইসেন্সের আওতায় আসতে হবে। কেন্দ্র সরকারের এই নির্দেশিকা না মানা হলে কৃষি আইন অনুযায়ী পাট ব্যবসায়ীদের আর্থিক জরিমানা, এমনকি জেল পর্যন্ত হতে পারে। এই বিষয়কে কেন্দ্র করে তীব্র ক্ষোভ ছড়িয়েছে ব্যবসায়ীদের মধ্যে।

ব্যবসায়ীদের দাবি, লাইসেন্স নিতে অসুবিধা নেই। কিন্তু তার সুবিধাগুলি জানানো দরকার। কোনও ব্যবসায়ী ৫০০ কুইন্টালের বেশি পাট মজুত রাখতে পারবেন না। ফলে চাষিরা বাজারে পাট নিয়ে এলেও তা পাইকারি বিক্রেতারা কিনতে পারবেন না। কারণ গোডাউনে থাকা ৫০০ কুইন্টাল পাট বিক্রি না করা পর্যন্ত নতুন করে মাল কিনলে কেন্দ্রীয় সরকারের নতুন আইনের ফলে সমস্যায় পড়তে হতে পারে। পাট ব্যবসায়ীরা চান দ্রুত এই বিষয়ে হস্তক্ষেপ করুক রাজ্য সরকার। নইলে সমস্যায় পড়বেন পাট চাষি ও ব্যবসায়ীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jute Centre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE