×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

ভোটার তালিকা সংশোধনে শিবির

নিজস্ব সংবাদদাতা 
জলপাইগুড়ি২২ নভেম্বর ২০২০ ০৮:০৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বিধানসভা নির্বাচনে আগে জলপাইগুড়ি জেলা জুড়ে নতুন ভোটার কার্ড ও কার্ডের ভুল সংশোধনের প্রক্রিয়া শুরু করল জলপাইগুড়ি জেলা প্রশাসন। প্রত্যেকে বুথ ধরে ধরে শিবির করে চলছে এই প্রক্রিয়া। জেলা প্রশাসনের দাবি, নির্বাচনের আগেই ভোটার কার্ডের সমস্যা মেটাতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বিধানসভা ভোটের দামামা প্রায় বেজেই গিয়েছে। ভোটের দিনক্ষণ ঘোষণার আগে ভোটার তালিকা সংশোধনের কাজ শেষ করতে হবে। সেই লক্ষ্যে করোনা পরিস্থিতির মধ্যেই বুথে বুথে ভোটার কার্ড সংশোধন এবং নতুন ভোটার কার্ড তৈরির কাজ শুরু হল। জেলা প্রাশাসন সূত্রে জানা গিয়েছে, ভোটার কার্ডে বানান ভুল হলে এই শিবির থেকে সংশোধন করার ব্যবস্থা থাকছে। ১৮ বছর পার হওয়া যুবক-যুবতীদের অনলাইন কিংবা অফ-লাইনে ফর্ম-৬ পূরণ করে জমা করার আবেদন জানানো হচ্ছে। এই শিবির প্রত্যেক বুথে ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে বলে দাবি প্রশাসনের। এ ছাড়া মৃতদের ভোটার কার্ডের তালিকা থেকে বাদ দেওয়ার কাজও একই সঙ্গে চলছে। প্রতিদিন সকাল এগারোটা থেকে বিকেল চারটা পর্যন্ত এই শিবির চলবে। শনি ও রবিবার স্পেশ্যাল শিবির হবে বুথে বুথে। এ দিন শহরের সরকারি প্রাথমিক শিক্ষক শিক্ষণ সংস্থার শিবিরে আচমকাই হাজির হলেন অতিরিক্ত জেলাশাসক ও সরকারি আধিকারিকেরা। শিবির কেমন চলছে এবং সাধারণ মানুষের কতটা সুবিধে হচ্ছে, তা খতিয়ে দেখেন আধিকারিকেরা।  

ওই বুথের দায়িত্বে থাকা ব্লকস্তরের অফিসার আশিস সরকার বলেন, ‘‘এখানে ৬১-৬৪ নম্বর বুথের শিবির চলছে।’’ অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) বিবেক ভাসমে বলেন, ‘‘১৮ বছর হলেই নতুন ভোটার কার্ড তৈরি করুন। এর জন্য প্রত্যেক বুথ ধরে ধরে শিবির করা হচ্ছে। ভোটার কার্ডের যাবতীয় সমস্যা সমাধান করতে পারবে এই শিবির থেকে।’’

Advertisement
Advertisement