Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

মালদহে ধৃত চিনা নাগরিককে ১০ দিনের হেফাজতে পেল এসটিএফ, আনা হচ্ছে কলকাতায়

নিজস্ব সংবাদদাতা
মালদহ ১৬ জুন ২০২১ ১৫:৫২
মালদহ কোর্টে তোলা হচ্ছে হান চুনওয়েইকে।

মালদহ কোর্টে তোলা হচ্ছে হান চুনওয়েইকে।
—নিজস্ব চিত্র

মালদহের মিরিক সুলতানপুরে ধৃত চিনা নাগরিক হান চুনওয়েইকে নিজেদের হেফাজতে নিল স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। বুধবার হানকে মালদহ আদালতে তোলা হয়। বিচারক হানকে ১০ দিন এসটিএফ হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন।

চিনা নাগরিক হানকে আগামী ১৮ জুন আদালতে তোলার কথা ছিল। কিন্তু মঙ্গলবারই ওই ঘটনার তদন্তভার দেওয়া হয়েছে এসটিএফ-কে। বুধবার হানকে নিজেদের হেফাজতে পেতে আদালতে আবেদন করে এসটিএফ। আদালত হানকে ৮ দিন হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। হান সংক্রান্ত যাবতীয় নথিপত্রও এসটিএফের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে কালিয়াচক থানা। ওই মামলার সরকারি আইনজীবী দেবজ্যোতি পাল বলেন, ‘‘চিনা নাগরিককে জেরা করে নতুন তথ্য বার হয়েছে। তাই সেই ঘটনার তদন্তের ভার দেওয়া হয়েছে এসটিএফ-কে।’’

পুলিশ সূত্রে খবর, হানকে মালদহে না রেখে তাকে কলকাতায় এনে জেরা করতে চাইছে এসটিএফ। তদন্তকারীরা বলছেন, হানের অ্যাপল ল্যাপটপ ও আইফোনের পাসওয়ার্ড দেওয়া আছে উত্তর ও দক্ষিণ চিনের মান্দারিন ভাষায়। ভাষাগত সমস্যা এবং হানের অসহযোগিতার জেরে এখনও পর্যন্ত ওই ল্যাপটপ, ফোন খোলা যআয়নি। এই অবস্থায় গুগ্‌ল ট্রান্সলেটরের পাশাপাশি ভাষাবিদেরও সাহায্য নেওয়ার কথাও ভাবা হচ্ছে। ইতিমধ্যেই সীমান্তে হানকে নিয়ে গিয়ে তার অনুপ্রবেশের ঘটনার পুনর্নির্মাণ করা হয়েছে। পুলিশ প্রায় নিশ্চিত, হান ছক কষেই ভারতে ঢুকেছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement