Advertisement
০৬ মে ২০২৪
Bharat Jodo Yatra

রাহুলের ‘ভারত জোড়োর’ জন্য মাঠের খোঁজে কংগ্রেস

কংগ্রেস সূত্রের দাবি, প্রাথমিক খোঁজের পরে, তেমন মাঠের সন্ধান না মেলায় ‘চিন্তায়’ আছেন দলের জেলা নেতৃত্ব।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি। —ফাইল চিত্র।

অরিন্দম সাহা
কোচবিহার শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ০৮:৫৯
Share: Save:

তৃণমূল সাংসদ অভিষেক বন্দোপাধ্যায়ের ‘নবজোয়ার’ কর্মসূচি শুরু হয়েছিল যে কোচবিহার থেকে, সে জেলা হয়েই রাজ্যে এ বারের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ কর্মসূচি শুরু করছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। রাজ্যে ঢোকার পরে, রাহুল গান্ধীর প্রথম মধ্যাহ্নভোজ বিরতির পরিকাঠামোর জায়গা সাজাতে তিন একর জমির মাঠ খুঁজছে কোচবিহার জেলা কংগ্রেস।

দলীয় সূত্রে জানা গিয়েছে, ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ কর্মসূচিতে ২৫-২৭ জানুয়ারির মধ্যে অসম থেকে কোচবিহার জেলার সীমানা হয়ে বাংলায় ঢুকবেন রাহুল। অসম-বাংলা সীমান্তের বক্সিরহাটের জোড়াই মোড় এলাকায় তাঁকে স্বাগত জানাবেন দলের নেতা-কর্মীরা। ওই দিনই তুফানগঞ্জের চিলাখানা লাগোয়া এলাকায় মধ্যাহ্নভোজের বিরতির পরিকল্পনা হয়েছে। এ জন্য প্রায় তিন একর জমির মাঠের বন্দোবস্ত করার জন্য দলের তরফে জেলা নেতৃত্বকে জানান হয়েছে। সেখানে অস্থায়ী ভাবে খাবার জায়গা থেকে শৌচাগার, বিশ্রামের করার মতো নানা পরিকাঠামো তৈরি করা হবে। যদিও আলু চাষের মরসুমে বড় রাস্তার পাশে, এত বড় মাঠ বা ফাঁকা জমি পাওয়া যাবে কি না, তা নিয়ে দলের একাংশে সংশয় তৈরি রয়েছে।

কংগ্রেস সূত্রের দাবি, প্রাথমিক খোঁজের পরে, তেমন মাঠের সন্ধান না মেলায় ‘চিন্তায়’ আছেন দলের জেলা নেতৃত্ব। কোচবিহার জেলা কংগ্রেসের কার্যকরী সভাপতি রবীন রায় বলেন, “এ রাজ্যে ঢোকার পরে, তুফানগঞ্জের চিলাখানা লাগোয়া এলাকায় দলের নেতার মধ্যাহ্নভোজ বিরতির ব্যবস্থা করার পরিকল্পনা হয়েছে। প্রচুর গাড়ি, নেতা-কর্মীরাও থাকবেন। তাই তিন একর ফাঁকা জমির খোঁজ করা হচ্ছে। আলু চাষের মরসুম হলেও, সবাই মিলে খোঁজে নামায় শীঘ্র ওই জমির বন্দোবস্ত হবে বলে আশা করছি।”

দলীয় সূত্রেই জানা গিয়েছে, মণিপুর থেকে ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচি শুরু করবেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। লোকসভা ভোটের আগে, এ বারের কর্মসূচির রুট-ম্যাপে যুক্ত হয়েছে কোচবিহার,আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং জেলার বেশ কিছু এলাকা। রাজ্যে ঢোকার পরে, অসম-বাংলা সীমান্তের বক্সিরহাটের জোড়াই মোড়ের কাছে পথসভায় বক্তব্য রাখতে পারেন রাহুল। সেখান থেকে ৩১ নম্বর জাতীয় সড়ক হয়ে তুফানগঞ্জের থানা চৌপথি পর্যন্ত পদযাত্রা করার কথা তাঁর। চিলাখানার কাছে মধ্যাহ্নভোজনের পরে, রেলগুমটি হয়ে ওই দিন কোচবিহার শহরে ঢুকবেন। সুনীতি রোডে পদযাত্রা করার পরিকল্পনাও চূড়ান্ত। পরে, খাগরাবাড়ি, ঘোকসাডাঙা হয়ে আলিপুরদুয়ারের ফালাকাটায় গিয়ে, সেখানে প্রথম দিন ফালাকাটা টাউন ক্লাব ময়দানে রাত্রিযাপন করবেন রাহুল।

২৬ জানুয়ারি সকালে কংগ্রেসের ফালাকাটার দলীয় কার্যালয়ে কর্মীদের সঙ্গে সভা করে ফালাকাটা নতুন চৌপথি ট্রাফিক মোড় থেকে আবার যাত্রা শুরু করবেন কংগ্রেস নেতা। শুক্রবার দুপুরে কংগ্রেসের ফালাকাটার দলীয় কার্যালয়ে জেলা ও ব্লক নেতৃত্ব ন্যায় যাত্রা কর্মসূচির প্রস্তুতি সভা করেন। ফালাকাটা টাউন ক্লাব ময়দান পরিদর্শন করেন জেলা কংগ্রেস নেতৃত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cooch Behar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE