Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Malda

বিল বাকি, তবু দেহ আটকানো যাবে না, নার্সিংহোম কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক স্বাস্থ্যকর্তার

শুধু তা-ই নয়, নার্সিংহোমে ভর্তি থাকা কোনও রোগীকে কর্তব্যরত চিকিৎসক ছুটি দিয়ে দিলে, তাঁকে বিল মেটানো হয়নি বলেও আটকে রাখা যাবে না বলে জানিয়েছেন তিনি।

নিজস্ব সংবাদদাতা
মালদহ শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:০২
Share: Save:

নার্সিংহোমে কোনও রোগীর মৃত্যু হলে বিল যদি না-ও মেটানো হয়, দেহ এক মিনিটও আটকে রাখা যাবে না। আটকালে, ফৌজদারি আইনে পড়বে সে নার্সিংহোম—বুধবার মালদহের সানাউল্লাহ মঞ্চে মালদহ ও দুই দিনাজপুর জেলার বেসরকারি নার্সিংহোম কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে এ কথা স্পষ্ট করে দিলেন ‘ওয়েস্ট বেঙ্গল ক্লিনিকাল এস্টাব্লিশমেন্ট রেগুলেটরি কমিশন’ বা পশ্চিমবঙ্গ আরোগ্য নিকেতন আয়োগের চেয়ারম্যান অসীমকুমার বন্দ্যোপাধ্যায়।

শুধু তা-ই নয়, নার্সিংহোমে ভর্তি থাকা কোনও রোগীকে কর্তব্যরত চিকিৎসক ছুটি দিয়ে দিলে, তাঁকে বিল মেটানো হয়নি বলেও আটকে রাখা যাবে না বলে জানিয়েছেন তিনি। জানা গিয়েছে, এ দিনের এই বৈঠকে কমিশন কী করতে পারে বা কমিশনের কী-কী নির্দেশিকা রয়েছে সেটাই নার্সিংহোমগুলির কাছে তুলে ধরে কমিশন। এ দিকে, এ দিনের এই বৈঠকে মালদহের জেলাশাসক নীতিন সিংহানিয়াও স্বাস্থ্যসাথী কার্ডে পরিষেবা দেওয়া নিয়ে জেলার নার্সিংহোমগুলিকে সতর্ক করেন। তিনিও সাফ জানিয়েছেন, স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে কোনও রোগী ভর্তি হতে গেলে যদি ফেরানো হয়, তবে সংশ্লিষ্ট নার্সিংহোমের বিরুদ্ধে কড়া প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে।

মালদহে দু’দিনের সফরে এসেছেন কমিশনের চেয়ারম্যান ও কমিশনের দুই সদস্য মৈত্রেয়ী বন্দ্যোপাধ্যায়, মাধবী দাস এবং কমিশনের সচিব আরশাদ হাসান ওয়ারশি। মঙ্গলবার তাঁরা মালদহ জেলা প্রশাসনিক ভবনে মালদহ ও দুই দিনাজপুর জেলার স্বাস্থ্য দফতর ও প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। এ দিন তাঁরা সংশ্লিষ্ট তিন জেলার বেসরকারি নার্সিংহোমগুলির সঙ্গে বৈঠক করেন।

জানা গিয়েছে, এদিন এই বৈঠকে তিন জেলার প্রায় ১৭০টি নার্সিংহোম কর্তৃপক্ষ হাজির ছিল। বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে কমিশনের চেয়ারম্যান বলেন, “২০১৭ সালে এই কমিশন চালু হয়েছিল। তার পর থেকেই বেসরকারি নার্সিংহোমগুলির চিকিৎসা বা পরিষেবা সংক্রান্ত বিষয়গুলি নিয়ন্ত্রণে এসেছে।” তিনি আরও বলেন, “নার্সিংহোমের সমস্যাও শোনার দায়িত্ব কমিশনের। কিন্তু কমিশনের নির্দেশিকা মেনে তাঁদের কাজ করতে হবে। নির্দেশিকার বাইরে গেলে কমিশন অবশ্যই পদক্ষেপ করবে।”

পাশাপাশি, কমিশনের চেয়ারম্যান এ দিন বলেন, “আমরা সিদ্ধান্ত নিয়েছি যে প্রতিটি নার্সিংহোমে আমরা আমাদের কমিশনের ফ্লেক্স ঝোলানোর ব্যবস্থা করব যাতে রোগী ও তাঁদের পরিবার আমাদের কমিশনের কাজ সম্বন্ধে অবহিত হয়। পাশাপাশি নার্সিংহোমগুলিতে পাবলিক গ্রিভান্স সেলও রাখতে হবে। সেখানে কোনও অভিযোগ কেউ জানালে, সংশ্লিষ্ট নার্সিংহোম ব্যবস্থা নেবে।”

এ দিনের এই বৈঠকে নার্সংহোমগুলির কাছ থেকেও বক্তব্য শোনা হয়েছে। কিন্তু হাতে গোনা কয়েকটি নার্সিংহোম বায়োমেডিক্যাল ওয়েস্ট ম্যানেজমেন্ট সিস্টেমের কাজ ও স্বাস্থ্যসাথীর পোর্টাল সংক্রান্ত কিছু সমস্যার কথা তুলে ধরেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Malda dead body Hospital Bill
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE