Advertisement
০৪ মে ২০২৪
Mid Day Meal

মিড-ডে মিলের ‘লেগ পিস’ কার, বিক্ষোভ অভিভাবকদের

অভিযোগ, চার ঘণ্টা স্কুলের শিক্ষকদের ঘরে তালাবন্দি করে আটকে রাখেন ক্ষুব্ধ অভিভাবকদের একাংশ। ঘটনাস্থলে যান মিড-ডে মিলের ব্লকের আধিকারিকেরাও।

অফিস ঘরে তালাবন্দি শিক্ষকদের জানলা দিয়ে দেখছে খুদে পড়ুয়ারা। নিজস্ব চিত্র

অফিস ঘরে তালাবন্দি শিক্ষকদের জানলা দিয়ে দেখছে খুদে পড়ুয়ারা। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
ইংরেজবাজার শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৪৬
Share: Save:

মিড-ডে মিলের হেঁসেলেই রান্না হচ্ছে সরু চালের ভাতের সঙ্গে ‘চিকেন লেগ পিস’ (পায়ের অংশ)। অভিযোগ, তা পড়ুয়াদের জন্য নয়। স্কুলের শিক্ষকদের জন্য। এই অভিযোগ তুলে, বিক্ষোভ দেখালেন অভিভাবকেরা। বুধবার, ঘটনাটি ঘটেছে ইংরেজবাজারের অমৃতি কলোনি প্রাথমিক বিদ্যালয়ে।

অভিযোগ, চার ঘণ্টা স্কুলের শিক্ষকদের ঘরে তালাবন্দি করে আটকে রাখেন ক্ষুব্ধ অভিভাবকদের একাংশ। ঘটনাস্থলে যান মিড-ডে মিলের ব্লকের আধিকারিকেরাও। পরে, পুলিশ এবং মিড-ডে মিলের ব্লকের আধিকারিকেরা স্কুলে গিয়ে অভিভাবকদের সঙ্গে কথা বলার পরেই ঘেরাও মুক্ত হন শিক্ষক-শিক্ষিকারা। যদিও মিড-ডে মিলের হেঁসেলে এক দিনই ‘চিকেন লেগ পিস’ রান্না হয়েছিল বলে জানান স্কুলের প্রধান শিক্ষক শান্তিগোপাল মণ্ডল। তিনি বলেন, “রুবেলার টিকাদানের সময় মেডিক্যাল টিমের জন্য চিকেন লেগ পিস রান্না করা হয়েছিল। ওই এক দিনই তা রান্না হয়।” এ ভাবে কী রান্না করা যায়? প্রশ্নের উত্তর দিতে চাননি তিনি।

মালদহ জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান বাসন্তী বর্মণ বলেন, “বিষয়টি খোঁজ নিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

ইংরেজবাজারে কাজিগ্রাম পঞ্চায়েতের লক্ষ্মীপুর গ্রামে অমৃতি কলোনি প্রাথমিক বিদ্যালয়ে ২২৭ জন ছাত্রছাত্রী রয়েছে। প্রধান শিক্ষককে নিয়ে স্কুলে মোট ছ’জন শিক্ষক-শিক্ষিকা রয়েছেন। এ দিন স্কুলে ১৩৭ জন ছাত্রছাত্রী হাজির ছিল। মিড-ডে মিলে পরীক্ষামূলক ভাবে ছাত্রছাত্রী পিছু ২০ টাকা করে বরাদ্দ বৃদ্ধি পাওয়ায়, প্রতি বুধবার খাবার তালিকায় মাংস-ভাত যোগ হয়েছে। খাবারে মাংস যোগ হতেই মিড-ডে মিলে অনিয়ম চলছে বলে অভিযোগ অভিভাবকদের।

এক অভিভাবক বলেন, “ছাত্রছাত্রীদের মাংসের বদলে মুরগির মাথা, গলা এ সব রান্না করে দেওয়া হচ্ছে। আর শিক্ষক-শিক্ষিকারা সরু চালের ভাত, চিকেন লেগ পিস রান্না করে নিজেরা খাচ্ছেন। এক সপ্তাহ নয়, এক মাস ধরে মাংস-ভাতের দিন স্কুলে এমনই চলছে। তাই স্কুলে তালা মেরে বিক্ষোভ দেখানো হয়েছে।”

‘চিকেন লেগ পিস’ রান্নার কথা স্বীকার করেছেন মিড-ডে মিলের রাঁধুনিরাও। রাঁধুনিদের দলনেত্রী গৌরী বালা বলেন, “প্রধান শিক্ষকের নির্দেশে শিক্ষক-শিক্ষিকাদের জন্য আলাদা করে চিকেন লেগ পিস, সরু চালের ভাত করতে হয়। এখানে আমাদের কোনও ব্যাপার নেই।” গ্রাম পঞ্চায়েত সদস্য তৃণমূলের নিখিল সিংহ বলেন, “ছাত্রছাত্রীদের মিড-ডে মিল শিক্ষক-শিক্ষিকারা খাচ্ছেন, তা মানা যায় না। প্রশাসনকে বিষয়টি জানানো হয়েছে।”

এ দিন বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে তিনটে পর্যন্ত শিক্ষক-শিক্ষিকাদের স্কুলের ভিতর তালা মেরে বিক্ষোভ দেখানো হয়। পুলিশ গিয়ে বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলে তাঁদের ঘেরাও মুক্ত করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mid Day Meal English Bazar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE