Advertisement
১৮ জুন ২০২৪
north bengal university

বিশ্ববিদ্যালয় ফের ‘উপাচার্যহীন’

এই বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী রেজিস্ট্রার হিসাবে এক মাসের জন্য দায়িত্ব পান আন্ডারগ্র্যাজুয়েট কাউন্সিলের সচিব নূপুর দাস। এ মাসেই তা শেষ হওয়ার কথা ছিল।

উপাচার্যহীন  উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়।

উপাচার্যহীন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়।

সৌমিত্র কুণ্ডু
শিলিগুড়ি শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ০৮:০৮
Share: Save:

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য হিসাবে চার সপ্তাহের মেয়াদ বাড়ানো হয়েছিল তাঁর। তা শেষ হতেই ফের যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে শিক্ষকতার কাজে ফিরলেন ওমপ্রকাশ মিশ্র। গত ২৫ জানুয়ারি তিনি কলকাতা চলে যান। শুক্রবার তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে নিজের বিভাগে কাজে যোগ দেন। ফলে, কার্যত ‘অভিভাবকহীন’ হয়ে পড়ল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়।

তিনি একই সঙ্গে দার্জিলিং হিল ইউনিভার্সিটির উপাচার্য পদেও ছিলেন। সেখানেও একই পরিস্থিতি। শীতের ছুটির পর খুললে ফেব্রুয়ারি থেকে হিল ইউনিভার্সিটিতে ‘অফলাইন’ ক্লাস চালুর কথা। উপাচার্য না-থাকায় সেখানে ‘অফলাইন’ ক্লাস কবে শুরু হবে তা-ও অনিশ্চিত।তবে যাওয়ার আগে উত্তরবঙ্গের শিক্ষকের একাংশের পদোন্নতির বিষয়টি অনুমোদন করে তা কার্যকর করার নির্দেশ ও রেজিস্ট্রারের মেয়াদ এক মাস বাড়িয়ে দিয়ে গিয়েছেন ওমপ্রকাশ।

এই বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী রেজিস্ট্রার হিসাবে এক মাসের জন্য দায়িত্ব পান আন্ডারগ্র্যাজুয়েট কাউন্সিলের সচিব নূপুর দাস। এ মাসেই তা শেষ হওয়ার কথা ছিল। উপাচার্য যাওয়ার আগে সে মেয়াদ ফেব্রুয়ারি পর্যন্ত করে দিয়েছেন।

ওমপ্রকাশ শুক্রবার বলেন, ‘‘এ দিনই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কাজে যোগ দিয়েছি। উপাচার্যের অবর্তমানে, রেজিস্ট্রারও না থাকলে সমস্যা হতে পারে। রেজিস্ট্রার হিসেবে নূপুর দাসের মেয়াদ এক মাস বাড়ানো হয়েছে। শিক্ষকদের পদোন্নতির বিষয়টি অনুমোদন করে, কার্যকর করার নির্দেশ দিয়ে এসেছি।’’

তবে স্থায়ী উপাচার্য কাকে করা হচ্ছে, এ দিন পর্যন্ত আচার্যে তথা রাজ্যপালের দফতর থেকে উচ্চ শিক্ষা দফতর হয়ে সে নির্দেশ বিশ্ববিদ্যালয়ে আসেনি। ইতিমধ্যে ‘সার্চ কমিটি’ গঠন, উপাচার্য পদে মনোনয়ন সংগ্রহ ও তা থেকে তিন জনের নামের তালিকা বেছে উচ্চ শিক্ষা দফতরের মাধ্যমে তা আগেই পাঠানো হয়েছিল আচার্যের কাছে।

আচার্য তথা রাজ্যপাল ১৮ জানুয়ারি রাজভবনে তাঁদের সঙ্গে আলাদা ভাবে কথাও বলেছেন। সে তালিকায় ওমপ্রকাশও ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

north bengal university vice chancellor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE