×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

ফের উদ্ধার মাদক বড়ি, দুশ্চিন্তা

নিজস্ব সংবাদদাতা
মোথাবাড়ি ০১ নভেম্বর ২০২০ ০৬:৫০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ফের উদ্ধার হল মাদক ট্যাবলেট বা বড়ি। শুক্রবার রাতে মালদহের মোথাবাড়ি থেকে প্রচুর পরিমাণে মাদক ট্যাবলেট সমেত একজনকে গ্রেফতার করল পুলিশ। পুলিশের দাবি, ভিন্ রাজ্য থেকেই বড়িগুলি জেলায় আনা হয়েছে। ঘটনায় একটি চক্র জড়িত থাকতে পাড়ে বলে অনুমান পুলিশের। প্রশাসন সূত্রে খবর, অন্যান্য মাদক দ্রব্যের পাশাপাশি এ ধরনের ট্যাবলেট উদ্ধারে চিন্তা বাড়ছে।

পুলিশ জানায়, ধৃত আনারুল শেখ কালিয়াচকের সুজাপুরের বালিহারপুর গ্রামের বাসিন্দা। তার কাছ থেকে উদ্ধার হয়েছে প্রায় ১৫ হাজার মাদক ট্যাবলেট। এ দিন রাতে মোথাবাড়ির মেহেরাপুর স্ট্যান্ড থেকে তাকে গ্রেফতার করা হয়েছে। শনিবার ধৃতকে মালদহ জেলা আদালতে পেশ করে হেফাজতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মালদহের পুলিশ সুপার অলোক রাজোরিয়া। তিনি বলেন, ‘‘ঘটনায় আর কেউ জড়িত রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।’’

বছর চারেক আগেও মালদহে ব্যাপক হারে বেআইনি ভাবে চাষ করা হত পোস্ত, তার আঠা থেকে তৈরি করা হত মাদক দ্রব্য। পরে তা নিয়ে পদক্ষেপ করে পুলিশ প্রশাসন। তাদের দাবি, জেলায় বেআইনি পোস্ত চাষ নির্মূল করা গিয়েছে। কিন্তু তবু প্রায়ই জেলার বিভিন্ন এলাকা থেকে মাদক দ্রব্য উদ্ধার হয়েছে। সেই তালিকায় নতুন সংযোজন এই মাদক ট্যাবলেট। পুলিশ জানায়, জেলায় এখন পর্যন্ত তিনবার মাদক বড়ি উদ্ধার হয়েছে যা মণিপুর থেকে জেলায় নিয়ে আসা হয়েছে। তারা আরও জানায়, সেই সব বড়ি প্রতিটি ১০০ টাকা দামে খোলা বাজারে বিক্রি করা হচ্ছে, অনেক সময় ভিন্ দেশে পাচারও করা যাচ্ছে তা। ঘটনায় একটি চক্র সক্রিয় ভাবে কাজ করছে বলেই মত পুলিশের। পুলিশ কর্তারা জানালেন, তাদের খোঁজে তল্লাশি চলছে।

Advertisement
Advertisement