Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Independence Day at Chitmahal: করোনায় বন্ধ উৎসব, মোমবাতি জ্বালিয়ে, পতাকা তুলে স্বাধীনতা দিবস পালন কোচবিহারের ছিটমহলে

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার ০১ অগস্ট ২০২১ ১৫:৫৯
পতাকা উত্তোলন করা হচ্ছে

পতাকা উত্তোলন করা হচ্ছে
নিজস্ব চিত্র।

গোটা ভারত ১৫ অগস্ট স্বাধীনতা দিবস পালন করলেও তাঁরা এই দিনটি উদ্‌যাপন করেন ১ অগস্ট। করোনা পরিস্থিতির মধ্যে কোনও অনুষ্ঠান না হলেও এই দিনটি উদ্‌যাপনের প্রস্তুতি আগে থেকেই শুরু হয়েছিল কোচবিহারের সাবেক ছিটমহলগুলিতে। ৩১ জুলাই সেখানকার বাসিন্দারা মোমবাতি ও প্রদীপ জ্বালান। ১ অগস্ট ভারতের জাতীয় পতাকা উত্তোলন করে দিনটিকে উদ্‌যাপন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন তৃণমূল নেতা তথা পুর প্রশাসক উদয়ন গুহ।

দীর্ঘ ৬৮ বছর বঞ্চনার পর ২০১৫ সালের ৩১ শে জুলাই মধ্য রাতে স্বাধীন ছিটমহলে প্রথম ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হয়। ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় চুক্তিতে ভারতে থাকা বাংলাদেশের ৫১টি ছিটমহল ভারতের অধীনে চলে আসে এবং বাংলাদেশে থাকা ভারতের ১১১টি ছিটমহল বাংলাদেশের সঙ্গে যুক্ত হয়। সেই দিন থেকেই ১লা অগস্ট স্বাধীনতা দিবস পালন করেন বাসিন্দারা।

মশালডাঙা সাবেক ছিটমহলের বাসিন্দারা জানান, দীর্ঘ দিন তাঁরা বঞ্চনার শিকার হয়েছেন। ছিটমহল বিনিময়ের আগে ভুয়ো পরিচয় দিয়ে বিভিন্ন স্কুল-কলেজে পড়াশোনা করতে হত তাঁদের। ছিটমহলের বাইরে গেলে বাংলাদেশি বলে তাঁদের জেলে পুরে দেওয়া হত। ছিটমহল বিনিময়ের পর ছয় বছর ধরে ভারতের সমস্ত সুযোগ-সুবিধা ভোগ করছেন তাঁরা। পরিচয় পত্র পেয়েছেন। প্রত্যেকের ঘরে বিদ্যুৎ এসেছে। রাস্তাঘাট তৈরি হয়েছে।

Advertisement
জ্বালানো হচ্ছে মোমবাতি

জ্বালানো হচ্ছে মোমবাতি


সাদ্দাম হুসেন নামের এক বাসিন্দা বলেন, ‘‘আমরা এই দিনটিকে স্মরণ করে রাখতে প্রতি বছর বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করি। যেহেতু দেশ জুড়ে করোনা মহামারী চলছে তাই বড় করে অনুষ্ঠান করা সম্ভব নয়। ১ অগস্ট সকালে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। এ ভাবেই আমরা এই দিনটিকে স্মরণ করেছি।’’

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement