Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Gorumara National Park: গন্ডার সুমারি শুরু হল গরুমারা জাতীয় উদ্যানে, চলবে দু’দিন

২০১৯-এর সুমারিতে ৫২টি বড় এবং ৩টি শাবক গন্ডারের দেখা মিলেছিল। মাঝে বেশ কয়েকটি গন্ডারের মৃত্যু হয় বিভিন্ন কারণে।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি: ২৯ মার্চ ২০২২ ২৩:৩৪
Save
Something isn't right! Please refresh.
গন্ডার সুমারি শুরু হল গরুমারা জাতীয় উদ্যানে

গন্ডার সুমারি শুরু হল গরুমারা জাতীয় উদ্যানে
ফাইল চিত্র।

Popup Close

গন্ডার গণনা শুরু হল গরুমারা জাতীয় উদ্যানে। শেষ হবে বুধবার। বন দফতর সূত্রের খবর, ২০১৯ সালের পর এ বছর ফের এই গণনা হচ্ছে। মোট ৫০ টি দল গণনাতে অংশগ্রহণ করেছে। এই দলে রয়েছেন বনকর্মী, ফরেস্ট গাইড, স্বেচ্ছাসেবী সংগঠন, জয়েন্ট ফরেস্ট ম্যানেজমেন্ট কমিটির সদস্যরা। একটি দলে তিন থেকে চার জন করে সদস্য রয়েছেন। দু’দিন ধরে চলবে গণনা। মঙ্গলবার ছিল প্রথম দিন। নির্বিঘ্নেই প্রথম দিনের গন্ডার সুমারি শেষ হয়েছে বলে বন দফতর সূত্রে খবর। এ বারে গন্ডার গণনাতে ১৭টি কুনকি হাতি ব্যবহার করা হচ্ছে।

বন দফতর সূত্রে খবর, গরুমারা জাতীয় উদ্যানের ২৫২ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে গন্ডারের গণনা হচ্ছে। এই জাতীয় উদ্যানের অধীনে ২০টি রেঞ্জ রয়েছে। কুনকি হাতির পিঠে চড়ে বনকর্মী ও স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা গন্ডার গননার কাজ করছেন। মঙ্গলবার বেশ কয়েকটি গন্ডার শাবকের দেখা মিলেছে বলে বন দফতর সূত্রে জানা গিয়েছে।

২০১৯-এর সুমারিতে ৫২টি বড় এবং ৩টি শাবক গন্ডারের দেখা মিলেছিল। মাঝে বেশ কয়েকটি গন্ডারের মৃত্যু হয় বিভিন্ন কারণে। তবে এ বার গন্ডারের সংখ্যা ৬০ ছাড়িয়ে যেতে পারে বলে অনুমান বনকর্মীদের একাংশের। গন্ডার সুমারি উপলক্ষে দু’দিনের জন্য পর্যটকদের প্রবেশ বন্ধ রাখা হয়েছে গরুমারা জাতীয় উদ্যানে। ডিএফও অংশু যাদব বলেন, ‘‘মঙ্গলবার থেকে আমরা দু’দিনব্যাপী গন্ডার সুমারি শুরু করেছি। ৫০ টি দলে ভাগ করে এ বারের গণনা চলছে। নির্বিঘ্নেই কেটেছে প্রথম দিন। সুমারি শেষ হলে গন্ডারের সংখ্যা বলা যাবে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement