Advertisement
২৯ মে ২০২৪
Royal Bengal Tiger

ফের মা হল রয়্যাল বেঙ্গল শীলা, শিলিগুড়ির সাফারি পার্কে এক লাফে বাঘের সংখ্যা বেড়ে ১৮

বন দফতর সূত্রের খবর, শুক্রবার শীলা ও বিভানের পাঁচটি সন্তানের জন্ম হয়েছে। এই নিয়ে চতুর্থ বার মা হল শীলা। এর আগে দু’দফায় ছয় শাবকের জন্ম দিয়েছিল সে। যার মধ্যে পাঁচটি শাবক সুস্থ রয়েছে।

মা হল শীলা।

মা হল শীলা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ০১:০৭
Share: Save:

আবার মা হল শীলা। শুক্রবার শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে আগমন হয়েছে রয়্যাল অতিথিদের। তা-ও আবার এক-দুটো নয়, পাঁচটি রয়্যাল বেঙ্গল শাবকের জন্ম দিয়েছে শীলা৷ পার্কে এখন খুশির আমেজ। বেঙ্গল সাফারি পার্কে বাঘের সংখ্যা এক লাফে বেড়ে হয়েছে ১৮টি । তবে, এখনই এই বিষয়ে মুখ খুলতে চান না বন দফতর থেকে সাফারি পার্কের আধিকারিকেরা।

বন দফতর সূত্রের খবর, শুক্রবার শীলা ও বিভানের পাঁচটি সন্তানের জন্ম হয়েছে। এই নিয়ে চতুর্থ বার মা হল শীলা। এর আগে দু’দফায় ছয় শাবকের জন্ম দিয়েছিল সে। যার মধ্যে পাঁচটি শাবক সুস্থ রয়েছে। তাদের দিয়ে সাফারিও শুরু হয়ে গিয়েছে। তারা এখন পার্কের আকর্ষণের মূল কেন্দ্রে। এরই মাঝে, গত বছরের শেষেই ফের গর্ভবতী হয় শীলা। এর পর তার খেয়াল রাখতে শুরু করেন পার্ক কর্তৃপক্ষ। শুরু হয় তার বিশেষ যত্ন। তাকে দেওয়া হত আলাদা ডায়েট।

জানা গিয়েছে, বর্তমানে শীলা এবং তার সন্তানেরা সুস্থ রয়েছে। তাদের ২৪ ঘণ্টা নজরদারিতে রাখা হয়েছে। নাইট শেল্টার এবং আলাদা এনক্লোজারে তাদের দেখভাল করছেন পার্ক কর্তৃপক্ষ। শিশুরা যাতে পর্যাপ্ত পরিমানে মায়ের দুধ খেতে পারে সেই দিকেও লক্ষ রাখা হয়েছে। সে জন্য শীলাকে নিয়মিত মাংসের সুপ জাতীয় খাবার এবং ভিটামিন দেওয়া হচ্ছে। গরমের কারণে খাবারে কিছু বদল করা হয়েছে শীলার। এমনকি, তার জন্য পাখার ব্যবস্থাও করা হয়েছে।

এই বিষয়ে বেঙ্গল সাফারি পার্কের ডিরেক্টর বিজয় কুমার বলেন, “শীলার ফের মা হওয়া প্রসঙ্গে আমরা এখনই কিছু বলতে পারব না। যা বলার ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বলবেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE