Advertisement
২৫ জুন ২০২৪
Sikkim Democratic Front

ফের আন্দোলনের হুঁশিয়ারি সিকিমে, বিপাকে পর্যটকেরা

শিলিগুড়িতে এসে পরিস্থিতি খোঁজখবর করে আর সিকিমে যেতে চাইছেন না বলে সূত্রের খবর। তবে এ দিন স্বাভাবিক ভাবেই শিলিগুড়ি থেকে সিকিম পর্যন্ত গাড়ি, বাস গিয়েছে।

Pawan Chamling with his supporters of Sikkim Democratic front

সিকিমে আন্দলনের আশঙ্কা। — ফাইল চিত্র।

সৌমিত্র কুণ্ডু , শুভঙ্কর পাল
শিলিগুড়ি শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৫৬
Share: Save:

সুপ্রিম কোর্টের একটি পর্যবেক্ষণের প্রতিবাদে সরব হয়েছে সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট-সহ একাধিক দল। এই প্রতিবাদ-আন্দোলনে গত শনিবার ও রবিবার কার্যত বন্‌ধের চেহারা নেয় সিকিম। ফের ৮ ফেব্রুয়ারি একই ভাবে প্রতিবাদ-আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে আর এক পক্ষ। ফলে, বিপাকে পড়েছেন দেশ-বিদেশের পর্যটকেরা। অনেকে শিলিগুড়িতে এসে পরিস্থিতি খোঁজখবর করে আর সিকিমে যেতে চাইছেন না বলে সূত্রের খবর। তবে এ দিন স্বাভাবিক ভাবেই শিলিগুড়ি থেকে সিকিম পর্যন্ত গাড়ি, বাস গিয়েছে। সেখান থেকেও শিলিগুড়িতে এসেছেন পর্যটকেরা।

এই পরিস্থিতিতে বিজেপির সিকিমের সভাপতি তথা বিধায়ক ডি আর থাপার নেতৃত্বে ‘জয়েন্ট অ্যাকশন কমিটি’র সদস্য এবং সিকিমের নাগরিক সমাজের একটি প্রতিনিধি দল গত রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করে। দাবি, আদালতের পর্যবেক্ষণে বলা হয়েছে, সিকিমের নেপালিরা অভিবাসী। বিষয়টির প্রয়োজনীয় সংশোধনের আর্জি জানায় প্রতিনিধি দল। ওই পর্যবেক্ষণ সংশোধনের জন্য শীর্ষ আদালতে আবেদন করেছে রাজ্য সরকার। বিজেপির সিকিমের সভাপতির দাবি, ‘‘সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে সিকিমের নেপালি মানুষজনকে বিদেশি বলে উল্লেখের সংশোধন করা এবং সিকিমবাসীদের সংজ্ঞায় যে পরিবর্তন আনা হয়েছে, তা যথাযথ করার আশ্বাস মিলেছে। বলা হয়েছে, কেন্দ্রীয় অর্থমন্ত্রক এবং স্বরাষ্ট্র মন্ত্রক বিষয়টি পর্যালোচনা করে দু’এক দিনের মধ্যে ‘রিভিউ পিটিশন’ করবে আদালতে। স্বরাষ্ট্রমন্ত্রী আমাদের জানিয়েছেন, সলিসিটর জেনারেল, আরবিআই, অর্থ মন্ত্রক, আইন মন্ত্রকের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা চলছে।’’

সিকিমের সরকার এবং মুখ্যমন্ত্রীর কাছে প্রতিনিধি দল আবেদন জানিয়েছে আইনশৃঙ্খলা পরিস্থিতি শক্ত হাতে মোকাবিলা করার। প্রতিনিধি দলের বক্তব্য, সিকিমের মানুষকে যেন কোনও ভাবে প্ররোচনা না দেওয়া হয়। দাবি করা হয়েছে, যারা প্ররোচনা দিচ্ছে, সরকার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিক।

সোমবার সিকিমের যান চলাচল স্বাভাবিক থাকলেও গাড়ি চালকেরা অনিশ্চয়তায় ভুগছেন বলে সূত্রের খবর। আবারও আন্দোলনের হুঁশিয়ারিতে চিন্তিত পর্যটন ব্যবসায়ীরাও। দু’দিন দোকানপাট বন্ধ থাকায় ভোগান্তি পোহাতে হয়েছে পর্যটকদের। মেহবুব খান নামে এক গাড়ি চালক বলেন, ‘‘এখন সিকিমে যাওয়ার পর্যটকের সংখ্যা কিছুটা কম। মার্চ থেকে ফের ভিড় বাড়বে। তবে আন্দোলন বাড়তে থাকলে, বুকিং বাতিল হওয়ার আশঙ্কা রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE