Advertisement
০৮ মে ২০২৪
Dengue

ডেঙ্গি: উত্তরকন্যায় উচ্চ পর্যায়ের বৈঠকের সিদ্ধান্ত

শিলিগুড়িতে ডেঙ্গির সংক্রমণ দু’হাজার ছুঁতে চলেছে। মৃতের সংখ্যাও বেড়ে অন্তত পাঁচ বলে দাবি। যদিও স্বাস্থ্য দফতর এর মধ্যে দু’টি মৃত্যু ডেঙ্গির কারণে নয় বলে দাবি করেছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সৌমিত্র কুণ্ডু
শিলিগুড়ি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ০৮:৫০
Share: Save:

ডেঙ্গি পরিস্থিতি নিয়ে উদ্বেগ কাটছে না শিলিগুড়িতে। সংক্রমণ বাড়তে শুরু করেছিল ৩৩তম সপ্তাহ থেকে। এখনও তার রেশ চলছে।

এই পরিস্থিতিতে স্থির হয়েছে, শিলিগুড়ি পুরসভার বিভিন্ন ওয়ার্ড, বিশেষ করে যে ওয়ার্ডগুলিতে সংক্রমিতের সংখ্যা বেশি, সেগুলি ঘুরে দেখবেন জনস্বাস্থ্য বিভাগের উত্তরবঙ্গের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক সুশান্ত রায়। লক্ষ্মীপুজোর পরেই ডেঙ্গি সংক্রমণ পরিস্থিতি নিয়ে উত্তরকন্যায় উচ্চ পর্যায়ের বৈঠকও ডেকেছেন তিনি।

সূত্রের খবর, আগামী ১০ এবং ১১ অক্টোবর বিশেষজ্ঞদের নিয়ে বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখবেন সুশান্ত রায়। দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলার মধ্যে থাকা বিভিন্ন ওয়ার্ডে যাবেন তাঁরা। সুশান্ত রায় এ দিন বলেন, ‘‘ডেঙ্গি সংক্রমণের বিষয়টি নিয়ে দফতরের আধিকারিকদের সঙ্গে কথা বলছি। জলপাইগুড়ি এবং শিলিগুড়ির বিভিন্ন এলাকা ঘুরে দেখব।কোথায় কী পরিস্থিতি রয়েছে, নিজে দেখতে চাই। উত্তরকন্যায় একটি বড় বৈঠকও ডাকা হয়েছে।’’ জনস্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, সুশান্ত রায় যাবেন ২, ৫, ৪, ১২, ১৪, ১৫, ২৫, ৪১, ৪২ এবং ৪৩ নম্বর ওয়ার্ডে এবং আগামী ১২ অক্টোবর উত্তরকন্যায় ওই বৈঠক হবে।

শিলিগুড়িতে ডেঙ্গির সংক্রমণ দু’হাজার ছুঁতে চলেছে। মৃতের সংখ্যাও বেড়ে অন্তত পাঁচ বলে দাবি। যদিও স্বাস্থ্য দফতর এর মধ্যে দু’টি মৃত্যু ডেঙ্গির কারণে নয় বলে দাবি করেছে। সংক্রমণ লাফিয়ে বাড়তে শুরু করে অগস্টের শেষ দুই সপ্তাহ থেকে। অর্থাৎ, সংক্রমণ শুরুর ৩৩ এবং ৩৪তম সপ্তাহ থেকে। এখনও পর্যন্ত মোট আক্রান্তের সিংহভাগ সংক্রমণই ঘটেছে ওই সময় থেকে। সেপ্টেম্বরের প্রতিদিনই সংক্রমণের সংখ্যাররেকর্ড গড়ে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে। তার মধ্যে পাঁচ নম্বর ওয়ার্ডে ডেঙ্গি সংক্রমিতের সংখ্যা ৩২৫ ছাড়িয়েছে।

পুজোর মধ্যে পাঁচ নম্বর ওয়ার্ডের স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসক অনিয়মিত হয়ে পড়ায় বাসিন্দারা সমস্যায় পড়েন। গত বৃহস্পতিবার স্বাস্থ্যকেন্দ্র বন্ধ থাকায় ক্ষোভ ছড়ায় বাসিন্দাদের মধ্যে। অনেকেই জ্বর নিয়ে স্বাস্থ্যকেন্দ্রে এসে ফিরে গিয়েছেন বলে অভিযোগ। পুরসভা সূত্রে জানা গিয়েছে, এখানকার দুই চিকিৎসকের মধ্যে এক জন ছুটিতে রয়েছেন। অন্য জন স্বাস্থ্য দফতরের কাজে যোগ দেওয়ায় এই কাজ থেকে ইস্তফা দেবেন এবং ১০ সেপ্টেম্বরের পর তিনি আর আসবেন না।

অভিযোগ, পুজোর মধ্যে তিনি স্বাস্থ্যকেন্দ্রে অনিয়মিত হয়ে পড়ায় সমস্যা তৈরি হয়। এ দিন তিনি এসেছিলেন। এ দিন ওই স্বাস্থ্যকেন্দ্রে যান পুরসভার দায়িত্বপ্রাপ্ত স্বাস্থ্য আধিকারিক সঞ্জীব মজুমদার। আশাকর্মীদের ডেঙ্গি বিষয়ে পরামর্শ দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue Siliguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE