Advertisement
২০ এপ্রিল ২০২৪
Indian Railway

চালু হচ্ছে বেশ কয়েকটি ট্রেন, আশা পর্যটনে

কাঞ্চনকন্যা এক্সপ্রেস ফের চালু করছে রেল। তার সঙ্গেই উত্তরবঙ্গ এক্সপ্রেস ও আরও কিছু প্যাসেঞ্জার এবং দূরপাল্লার ট্রেনও স্পেশাল হিসেবে চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল।

আশা: শীঘ্রই ফের যাত্রী-চঞ্চল হয়ে উঠবে প্ল্যাটফর্ম। ছবি: সন্দীপ পাল।

আশা: শীঘ্রই ফের যাত্রী-চঞ্চল হয়ে উঠবে প্ল্যাটফর্ম। ছবি: সন্দীপ পাল।

শান্তশ্রী মজুমদার
শিলিগুড়ি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ০৬:১১
Share: Save:

দীর্ঘদিন থেকেই কলকাতা থেকে সরাসরি ডুর্য়াসের ট্রেন ফের চালু করার দাবি উঠছিল। পর্যটন ব্যবসায়ীদের সেই দাবি মেনে কাঞ্চনকন্যা এক্সপ্রেস ফের চালু করছে রেল। ৮ ফেব্রুয়ারি থেকে শিয়ালদহ থেকে ট্রেনটি চালু হবে বলে বুধবার জানিয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেল। পরদিন চলবে ডুয়ার্স থেকে। চালু হচ্ছে উত্তরবঙ্গ এক্সপ্রেসও।

দীর্ঘ ১০ মাস পর গুরুত্বপূর্ণ ওই ট্রেনটির পরিষেবা ফের চালু হচ্ছে। তার সঙ্গেই উত্তরবঙ্গ এক্সপ্রেস ও আরও কিছু প্যাসেঞ্জার এবং দূরপাল্লার ট্রেনও স্পেশাল হিসেবে চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। কাঞ্চনকন্যা নতুন করে চালু হওয়ার খবরে খুশি পর্যটক মহল। যদিও এখনও শতাব্দী চালুর ঘোষণা করেনি রেল। নিউ নর্মালেও ডুয়ার্সের ট্রেন পরিষেবা না থাকার কারণেই ভেঙে পড়া পর্যটন শিল্প উঠে দাঁড়াতে পারছে না বলে অভিযোগ তোলেন ব্যবসায়ীরা। দিনের পর দিন রেলের কাছে আবেদন করেন ব্যবসায়ীরা। সামাজিক মাধ্যমেও সরব হচ্ছিলেন মানুষজন। অবশেষে ট্রেন চালু করার সেই সিদ্ধান্ত নিয়েছে রেল। এ দিন রেল সূত্রে জানানো হয়েছে, কাঞ্চনকন্যা ছাড়াও সপ্তাহে তিনদিন চলবে কলকাতা-হলদিবাড়ি প্যাসেঞ্জার স্পেশাল ট্রেনটিও।

উত্তর-পূর্ব সীমান্ত রেলের কর্তাদের ইঙ্গিত, ট্রেন চালুর ব্যাপারে যতক্ষণ না রেলবোর্ড সিদ্ধান্ত নেয়, ততক্ষণ তা আঞ্চলিক রেলগুলি চালু করতে পারে না। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক শুভানন চন্দ বলেন, ‘‘রেল বোর্ডের নির্দেশ পেলেই বাকি ট্রেনগুলিও চালু হবে।’’ রেল সূত্রে ইঙ্গিত, টিকাকরণ কর্মসূচির গতিপ্রকৃতি দেখে তারপর ঠিক হবে, বাকি ট্রেনগুলি কবে কীভাবে চালু করা হবে। সূত্রের দাবি, এপ্রিলের মধ্যেই সব ট্রেন চালু হয়ে যেতে পারে।

পর্যটন ব্যবসায়ীদের দাবি, উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগের রাস্তা খুলল, এবার শতাব্দীও চালু করে দিতেই পারে রেল। তা হলে উত্তরে পর্যটক সমাগম দ্রুত বাড়বে। পর্যটন ব্যবসায়ীদের যৌথ মঞ্চ হিমালয়ান হসপিট্যালিটি অ্যান্ড ট্যুরিজ়ম ডেভেলপমেন্ট নেটওয়ার্কের সাধারণ সম্পাদক সম্রাট সান্যাল বলেন, ‘‘আমরা দার্জিলিং, কালিম্পং, ডুয়ার্সকে কেন্দ্র করেই একটি নতুন পর্যটন উৎসব করছি। কাঞ্চনকন্যা চালু হলে তা অত্যন্ত ভাল হবে পর্যটকদের কাছে। শতাব্দীও চালু করে দেওয়া উচিত।’’

এদিকে, রেল সূত্রে খবর, ডিব্রুগড়-রাজধানীর যাতায়াতের সংখ্যা সপ্তাহে একবারের বদলে বাড়িয়ে পাঁচদিন করা হচ্ছে। উদয়পুর-কামাখ্যা ট্রেনটিও চালু করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel Indian Railway
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE