Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

২১৩ নিয়ে সরকার গড়ার ২ বছর! বর্ষপূর্তির বার্তায় কোন ‘যুদ্ধের’ দিকে ইঙ্গিত মমতার?

সামনে রাজ্যের পঞ্চায়েত ভোট হলেও, ২০২৪ সালের লোকসভা ভোটে দিল্লির মসনদ থেকে বিজেপি তথা নরেন্দ্র মোদীর সরকারকে সরানোই যে তাঁর একমাত্র লক্ষ্য, তা ইতিমধ্যে স্পষ্ট করে দিয়েছেন মমতা।

On the anniversary of the third victory of west bengal assembly election 2021, Mamata Banerjee’s tweet announced the next war

জয়ের বর্ষপূর্তিতে মমতার টুইট। প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৩ ১৩:৫১
Share: Save:

দু’বছর আগে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে তৃতীয় বারের জন্য বিজয়কেতন উড়িয়েছিল তাঁর দল। সেই জয়ের বর্ষপূর্তিতে আগামীর যুদ্ধের ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২১ সালের ভোটের জয়ের কথা স্মরণ করে মমতা লিখেছেন, ‘‘প্রকৃত জাতি নির্মাণে আমাদের প্রয়াস জারি রাখতে হবে, দায়বদ্ধতা বজায় রাখতে হবে, কারণ, আগামী দিনে আমাদের অনেক যুদ্ধ লড়তে হবে, জিততেও হবে।’’ এমন এক দিনে মমতার বার্তায় কার্যত লোকসভার যুদ্ধের ইঙ্গিত পেয়েছেন বাংলার রাজনীতির কারবারিদের একাংশ। কারণ, সামনে রাজ্যের পঞ্চায়েত ভোট হলেও, ২০২৪ সালের লোকসভা ভোটে দিল্লির মসনদ থেকে বিজেপি তথা নরেন্দ্র মোদীর সরকারকে সরানোই যে তাঁর একমাত্র লক্ষ্য, তা ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছেন মমতা। লোকসভা নির্বাচনের সলতে পাকাতে ইতিমধ্যে কলকাতায় এসে তৃণমূল নেত্রীর সঙ্গে বৈঠক করে গিয়েছেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব, জেডি(এস) নেতা এইচ ডি কুমারস্বামী, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। তাই জাতীয় রাজনীতিতে মমতার গুরুত্ব অন্য আঞ্চলিক দলগুলিও বুঝতে শুরু করেছে। নবান্নের দখল বজায় রাখার বর্ষপূর্তিতে মমতার এমন যুদ্ধের বার্তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

নিজের টুইটে মমতা লিখেছেন, ‘‘২০২১ সালে আজকের দিনে বাংলার মা-মাটি-মানুষ সারা পৃথিবীকে দেখিয়েছিলেন যে গণতন্ত্রে মানুষের শক্তির চেয়ে বড় কোন শক্তি নেই। আর সেজন্য আমি তাঁদের কাছে আমার কৃতজ্ঞতা জানাই।’’ তিনি আরও লিখেছেন, ‘‘আমি আজ মা-মাটি-মানুষ দিবসে বাংলার সকল মানুষকে আমাদের রাজ্যে গণতন্ত্র বজায় রাখার যে ভূমিকা তাঁরা পালন করেছেন সেজন্য তাঁদের সকলকে অভিনন্দন জানাচ্ছি।’’ উল্লেখ্য, ২০১১ সালে ৩৪ বছরের বামফ্রন্ট সরকারকে সরিয়ে ক্ষমতায় আসে মমতার নেতৃত্বাধীন তৃণমূল। সেই ভোটে অবশ্য কংগ্রেসের সঙ্গে জোট করে লড়াই করে জয় এসেছিল। কিন্তু ২০১৬ সালে জোটসঙ্গী কংগ্রেস বামফ্রন্টের সঙ্গে হাত মিলিয়ে মমতার সরকারের বিরুদ্ধে লড়াই করলে, একক ভাবেই সেই লড়াইয়ের সম্মুখীন হয়েছিল তৃণমূল। ওই বছর ২১১টি আসনে জিতে ক্ষমতায় দ্বিতীয় বার প্রত্যাবর্তন হয় মমতার। ২০১৯ সালের লোকসভা ভোটে বিজেপির কাছে জোর ধাক্কা খায় তৃণমূল। এর পর ভোটকুশলী প্রশান্ত কিশোরকে দলের পরামর্শদাতা হিসেবে নিয়োগ করে তারা। ২০২১ সালের নির্বাচনে বিজেপি-কে ৭৭ আসনে আটকে ২১৩ আসন জিতে তৃতীয় বারের জন্য ক্ষমতায় ফেরেন মমতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee AITC TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE