Advertisement
০৫ মে ২০২৪
Suvendu Adhikari

Suvendu Adhikari: লোকায়ুক্ত ও মানবাধিকার কমিশনের সদস্য নিয়োগে থাকবেন না, রাজ্যপালকে জানালেন শুভেন্দু

মুখ্যমন্ত্রী, স্পিকার ও বিরোধী দলনেতার আলোচনার ভিত্তিতে স্থির হয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ও সদস্য নির্বাচনের প্রক্রিয়া।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২১ ০০:০২
Share: Save:

রাজ্যে লোকায়ুক্ত ও মানবাধিকার কমিশনের বৈঠকে উপস্থিত থাকবেন না বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি রাজ্যের প্রস্তাবিত নাম দেখে বিকল্প প্রস্তাব দিতে পারেন। শুক্রবার রাজ্যপালের কাছে এ নিয়ে নালিশের পর এমনটাই জানালেন শুভেন্দু। তবে তাঁর এই মন্তব্যের পরে ওই দু'টি সংস্থায় নিয়োগ নিয়ে সঙ্ঘাত তৈরি হল বলেই মনে করছেন অনেকে।

সোমবার বিধানসভার স্পিকারের ঘরে লোকায়ুক্ত ও রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান এবং সদস্য নির্বাচনের জন্য দু'টি বৈঠক ডেকেছে রাজ্য। লোকায়ুক্ত নিয়োগের ক্ষেত্রে মুখ্যমন্ত্রী, স্পিকার, পরিষদীয় মন্ত্রী এবং বিরোধী দলনেতার মতামত নেওয়া হয়। আর মুখ্যমন্ত্রী, স্পিকার ও বিরোধী দলনেতার আলোচনার ভিত্তিতে স্থির হয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ও সদস্য নির্বাচনের প্রক্রিয়া। শুভেন্দুর দাবি, ওই দু'টি বৈঠকের ক্ষেত্রে মাত্র ১৫ মিনিটের ব্যবধান রাখা হয়েছে। ফলে তাতে আলোচনার কোনও অবকাশ নেই। তাই তিনি সেখানে যাবেন না। তবে তাঁর প্রস্তাব তিনি রাজ্যপাল জগদীপ ধনখড়কে জানাবেন। শুভেন্দুর কথায়, "এই ধরনের গুরুত্বপূর্ণ বৈঠক ১৫ মিনিটের মধ্যে শেষ হয়ে যাবেন এটা ধরে নিয়েছেন মুখ্যমন্ত্রী। ফলে আলোচনার কোনও সুযোগ থাকছে না এটা মনে করতে হবে।"

ওই কমিটির আলোচনার ভিত্তিতে নিয়োগে চূড়ান্ত অনুমোদন দেন রাজ্যপাল। তাই ওই বৈঠকে উপস্থিত না থেকে সরাসরি ধনখড়ের কাছে তাঁর প্রস্তাবিত নাম জানাবেন শুভেন্দু। তিনি বলেন, ‘‘ওই প্রহসনের বৈঠকে যাব না। নিয়োগে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার এক্তিয়ার রাজ্যপালের রয়েছে। এখনও অবধি সরকারের প্রস্তাব দেখিনি। তাই প্রয়োজন হলে বিকল্প প্রস্তাব পাঠাব। সংবিধান অনুযায়ী ব্যবস্থা নেবেন রাজ্যপাল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suvendu Adhikari Mamata Banerjee Jagdeep Dhankhar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE