Advertisement
০৭ মে ২০২৪
Mamata Banerjee

Mamata-Suvendu: রাজ্যে তথ্য কমিশনার নিয়োগের বিষয়ে মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে বৈঠকে থাকছেন না শুভেন্দু

সাংবিধানিক কিছু পদে নিয়োগের জন্য বিধানসভার স্পিকার, মুখ্যমন্ত্রী ও বিরোধী দলনেতাকে নিয়ে কমিটির বৈঠক করাই নিয়ম।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২১ ০৭:২৬
Share: Save:

রাজ্যে তথ্য কমিশনার নিয়োগের বিষয়ে আজ, মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে যোগ দেবেন না বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর বক্তব্য, তথ্য কমিশনার পদে যাঁরা আবেদন করেছেন, তাঁদের নাম এবং অন্য সব দরকারি তথ্য তাঁকে আগে জানানো হয়নি। বৈঠকের কথা জানিয়ে সোমবার চিঠি পাঠিয়েছিলেন স্বরাষ্ট্র (কর্মিবর্গ) দফতরের সচিব বি কে গোপালিকা। তাঁকে জবাবি চিঠি দিয়ে বৈঠকে না যাওয়ার কথা জানিয়ে দিয়েছেন বিরোধী দলনেতা। গোটা বিষয়টি লিখিত ভাবে অবহিত করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়কেও।

সাংবিধানিক কিছু পদে নিয়োগের জন্য বিধানসভার স্পিকার, মুখ্যমন্ত্রী ও বিরোধী দলনেতাকে নিয়ে কমিটির বৈঠক করাই নিয়ম। তথ্য কমিশনার নিয়োগের জন্য সেই রকম বৈঠকই আজ হওয়ার কথা স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের ঘরে। তৃণমূল কংগ্রেসের সরকার তৃতীয় বারের ক্ষমতায় আসা এবং বিজেপি প্রধান বিরোধী দল হওয়ার পরে এই ধরনের বৈঠক এই প্রথম। কিন্তু সচিবের চিঠি পাওয়ার পরে বৈঠকে না থাকার সিদ্ধান্তই নিয়েছেন বিরোধী দলনেতা। শুভেন্দু এ দিন বলেন, ‘‘তথ্য কমিশনার-সহ যে সব সাংবিধানিক পদে নিয়োগের জন্য মুখ্যমন্ত্রী এবং বিরোধী দলনেতাকে বৈঠকে বসতে হয়, সেই সব ক্ষেত্রে এক সপ্তাহ আগে সংশ্লিষ্ট পদের আবেদনকারীদের সব তথ্য পাঠাতে হয়। ১২ ঘণ্টা আগে বৈঠকের চিঠি পাঠালে চলে না!’’ তাঁর আরও মন্তব্য, ‘‘আমরা কংগ্রেস-সিপিএম নই। সরকারি গাড়ি, নানা সুযোগ-সুবিধা এবং কিছু উচ্ছিষ্টের জন্য আমরা এ সব মেনে নেব না!” তৃণমূল নেতা তাপস রায়ের পাল্টা মন্তব্য, ‘‘উনি আগে কেন্দ্রকে সাংবিধানিক রীতি-নীতি মানতে বলুন। তার পরে রাজ্যকে বলবেন!’’

প্রসঙ্গত, কিছু দিন আগে দিল্লিতে সিবিআই প্রধান নিয়োগের বৈঠকে গিয়ে লোকসভার বিরোধী দলের নেতা অধীর চৌধুরী একই অভিযোগ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সামনে। বৈঠকে গিয়ে তাঁর অভিযোগ ছিল, বিরোধীদের কিছুই আগে না জানিয়ে কেন্দ্রীয় সরকার শুধু নিজেদের সিদ্ধান্তে সিলমোহর দেওয়ানোর জন্য বৈঠক ডেকেছে। আর রাজ্যের বিরোধী দলনেতা বৈঠক থেকেই সরে দাঁড়ালেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Suvendu Adhikari Jagdeep Dhankar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE