Advertisement
০৩ মে ২০২৪
Train cancel

১৪৩টি লোকাল বাতিল শিয়ালদহে, ট্রেন চলাচলে দেরি, ভোগান্তি অফিসযাত্রীদের

ইন্টারলকিংয়ের কাজের কারণে টানা ৫২ ঘণ্টা শিয়ালদহ শাখায় মোট ১৪৩টি ট্রেন বাতিল করা হয়েছে। শুধু তা-ই নয়, বেশ কিছু ট্রেনের যাত্রা সংক্ষিপ্ত করা হয়েছে বলে পূর্ব রেল সূত্রে জানানো হয়েছে।

ট্রেন বাতিল হওয়ায় ভোগান্তিতে যাত্রীরা।

ট্রেন বাতিল হওয়ায় ভোগান্তিতে যাত্রীরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ১০:৫৬
Share: Save:

শনিবার সকাল থেকেই অফিস যাওয়ার সময়ে দমদম স্টেশনে উপচে পড়েছে নিত্যযাত্রীদের ভিড়। শিয়ালদহের উত্তর শাখায় বহু লোকাল ট্রেন বাতিল। হাতেগোনা কয়েকটি ট্রেন চললেও তা চলছে প্রায় ৩০ থেকে ৪৫ মিনিট দেরিতে। মাসের তৃতীয় শনিবার ট্রেন চলাচল অস্বাভাবিক থাকায় বিপদে পড়েছেন নিত্যযাত্রীরা।

শনিবার থেকে দমদম স্টেশনে নন-ইন্টারলকিংয়ের কাজ শুরু হয়েছে। টানা ৫২ ঘণ্টা কাজ চলার কারণে শিয়ালদহ শাখার মোট ১৪৩টি ট্রেন বাতিল করা হয়েছে। ট্রেন পরিষেবা সকাল থেকে বিপর্যস্ত শিয়ালদহ মেন, বনগাঁ ও হাসনাবাদ সেকশনে। থেকেই অফিস যাওয়ার সময়ে দমদম স্টেশনে তাই যাত্রীদের ভিড় ক্রমাগত বৃদ্ধি পেতে দেখা যায়। দূরপাল্লার কয়েকটি ট্রেন দমদম স্টেশনের বাইরে দাঁড়িয়ে রয়েছে বলে নিত্যযাত্রীদের দাবি। ট্রেনের সংখ্যা কম হওয়ায় দমদম স্টেশন থেকে ট্রেন ছাড়তেও বিলম্ব হচ্ছে। দমদম স্টেশনে অপেক্ষারত এক নিত্যযাত্রী শৌভিক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘একেই অফিস যাওয়ার সময়। তার উপর এত ভিড়। নির্দিষ্ট সময়ে ট্রেন ধরতে পারিনি। ভিড়ের কারণে দুই থেকে তিনটে ট্রেন ছাড়তে হয়েছে। ভিড়ের মধ্যে ট্রেনে ওঠাও তো মুশকিল।’’ তিনি জানান, বহু নিত্যযাত্রীই দমদম ক্যান্টনমেন্ট থেকে লাইন ধরে হেঁটে হেঁটে দমদম স্টেশন পর্যন্ত যাচ্ছেন। ট্রেন বাতিল হওয়ার কারণে অফিস যেন সময়ে পৌঁছতে পারেন সে কারণে মেট্রোকেও বিকল্প হিসাবে বেছেছেন নিত্যযাত্রীদের একাংশ। ফলে শনিবার সকালে মেট্রোতেও ভিড় উপচে পড়েছে। এক নিত্যযাত্রী স্বপন সিংহ বললেন, ‘‘প্রায় এক ঘণ্টার উপর দমদমে দাঁড়িয়ে আছি। অনেক পরে পরে যে ট্রেন আসছে, তাতে উঠতে পারিনি। জানি না কখন অফিস পৌঁছতে পারব।’’

পূর্ব রেল সূত্রে খবর, শনিবার মধ্যরাত থেকেই শিয়ালদহের উত্তর শাখায় বাতিল থাকবে বহু লোকাল ট্রেন। এই সময়ের মধ্যে ট্রেন পরিষেবা আংশিক ব্যাহত হবে। ইন্টারলকিংয়ের কাজের কারণে টানা ৫২ ঘণ্টা শিয়ালদহ শাখায় মোট ১৪৩টি ট্রেন বাতিল করা হয়েছে। শুধু তা-ই নয়, বেশ কিছু ট্রেনের যাত্রা সংক্ষিপ্ত করা হয়েছে বলে পূর্ব রেল সূত্রে জানানো হয়েছে। শনিবার শিয়ালদহ-রানাঘাট, শিয়ালদহ-হাবড়া, শিয়ালদহ-হাসনাবাদ, শিয়ালদহ-মধ্যমগ্রাম, শিয়ালদহ-দমদম ক্যান্টনমেন্ট, শিয়ালদহ-বারাসত, শিয়ালদহ-গোবরডাঙা, শিয়ালদহ–বনগাঁ, শিয়ালদহ-বর্ধমান, শিয়ালদহ-কাটোয়া, শিয়ালদহ-দত্তপুকুরের শাখায় একাধিক লোকাল বাতিল থাকবে। এ ছাড়াও শিয়ালদহ-ব্যারাকপুর, শিয়ালদহ-নৈহাটি, শিয়ালদহ-ডানকুনি শাখার কয়েক গুচ্ছ ট্রেন রয়েছে বাতিলের তালিকায়।

পাশাপাশি, ব্যারাকপুর-দমদম, বিবাদী বাগ-কৃষ্ণনগর সিটি জংশন, মাঝেরহাট-মধ্যমগ্রাম, মাঝেরহাট-বারাসত, হাসনাবাদ-মাঝেরহাট, ক্যানিং-বারাসত, বারাসত-হাসনাবাদ, হাসনাবাদ-দমদম জংশন, বালিগঞ্জ-ব্যারাকপুর ও মাঝেরহাট-নৈহাটি শাখারও কিছু ট্রেন বাতিল থাকবে শনিবার।

শুধু লোকাল নয়, শনিবার বাতিল থাকছে কয়েকটি মেল এক্সপ্রেস। সেই তালিকায় রয়েছে শিয়ালদহ-জঙ্গিপুর এক্সপ্রেস, আসানসোল ইন্টারসিটি এবং শিয়ালদহ-সিউড়ি এক্সপ্রেস।

রবিবারও অনেকগুলি লোকাল এবং এক্সপ্রেস ট্রেন বাতিল থাকবে বলে রেলের তরফে জানানো হয়েছে। শিয়ালদহ-হাবড়া, শিয়ালদহ-হাসনাবাদ, শিয়ালদহ-ডানকুনি, শিয়ালদহ-বারাসত, শিয়ালদহ-গোবরডাঙা, শিয়ালদহ-দত্তপুকুর, শিয়ালদহ-ব্যারাকপুর, শিয়ালদহ-নৈহাটি, ব্যারাকপুর-দমদম জংশন, বিবাদী বাগ-কৃষ্ণনগর সিটি জংশন, মাঝেরহাট-মধ্যমগ্রাম, মাঝেরহাট-বারাসত, হাসনাবাদ-মাঝেরহাট, দত্তপুকুর-মাঝেরহাট-সহ একাধিক ট্রেন বাতিল থাকছে রবিবার। এ ছাড়াও শিয়ালদহ-সিউড়ি এক্সপ্রেসও বাতিল থাকবে। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, সোমবার ভোর ৪টে থেকে এই শাখায় ট্রেন চলাচল স্বাভাবিক হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE