Advertisement
১৯ মে ২০২৪
Amit Shah Kolkata Durgapuja 2023

অযোধ্যার আগেই রামমন্দির উদ্বোধন কলকাতায়! মণ্ডপের ফিতে কেটে শাহ বললেন, দুর্নীতির অবসান চাই দ্রুত

শাহের সফরের আগে রবিবার বিজেপির বৈঠকে ‘অনৈক্য’ দেখা গিয়েছিল। শুভেন্দু অধিকারী থাকলেও ছিলেন না রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ও দিলীপ ঘোষ। সোমবারের মঞ্চে দিলীপ বাদে সকলেই ছিলেন।

Amit Shah Kolkata Durgapuja 2023

কলকাতায় পুজো উদ্বোধনে অমিত শাহ। —পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১৯:০২
Share: Save:

রাজনীতির কথা বলবেন না বলেও ঠারেঠোরে সেই রাজনীতির কথাই বলে গেলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার মধ্য কলকাতায় সন্তোষ মিত্র স্কোয়ারের পুজো (বিজেপি কাউন্সিলর সজল ঘোষের উদ্যোগে) উদ্বোধন করতে এসেছিলেন শাহ। সেই মঞ্চ থেকে শাহ বলেন, ‘‘আজকে রাজনীতির কথা বলতে আসিনি। তবে রাজনীতির কথা বলতে আমি আবার বাংলায় আসব। রাজনীতির কথা বলব। এখানে পরিবর্তনের জন্য সমস্ত শক্তি ঢেলে দেব।’’ কোনও দলের নাম করেননি শাহ। তবে বুঝিয়ে দিয়েছেন তাঁর নিশানা কী।

এ বার সন্তোষ মিত্র স্কোয়ারের থিম অযোধ্যার রামমন্দির। সেই পুজোর উদ্বোধন করে শাহ বলেন, ‘‘আগামী জানুয়ারি মাসে অযোধ্যার রামমন্দিরের উদ্বোধন। তার আগে কলকাতাবাসী রামমন্দিরের উদ্বোধন করে দিলেন। দুর্গাপুজোর মাধ্যমে সারা বিশ্বের মানুষের কাছে রামমন্দিরের ভাবনা পৌঁছে দিল কলকাতা।’’ শাহ আরও বলেন, ‘‘মা দুর্গার কাছে একটাই প্রার্থনা, বাংলায় যেন দুর্নীতি, অত্যাচারের দ্রুত অবসান হয়।’’ শাহের কলকাতায় আসা ছিল আক্ষরিক অর্থেই ঝটিকা সফর। সকালে গুজরাত থেকে বেরিয়ে ছত্তীসগঢ়ের ভোটের প্রচারে যান শাহ। সেখান থেকে আসেন কলকাতায়। সজলের পুজের উদ্বোধন করেই রওনা দেন দিল্লির উদ্দেশে।

রাজনৈতিক মহলের অনেকের মতে, ২০২১-এর ভোটের আগে বাংলার শ্রেষ্ঠ উৎসব নিয়ে বিজেপির কেন্দ্রীয় নেতাদের যে উৎসাহ ছিল, হারের পর তাতে ভাটা পড়েছে। বিজেপির নিজের পুজো করা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তৃতা করা— সে সব কিছুই দেখা যায়নি। যদিও সপ্তমীর দিন রাজ্যে আসার কথা বিজেপি সভাপতি জেপি নড্ডার।

শাহের সফরের আগে রবিবার বিজেপির বৈঠকে ‘অনৈক্য’ দেখা গিয়েছিল। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী থাকলেও ছিলেন না রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ও প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। দিলীপ আবার রবি সকালে বলেছিলেন, তিনি জানেনই না, অমিত শাহ আসছেন। যদিও সোমবারের মঞ্চে দিলীপ বাদে সকলেই ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah Durga Puja 2023 Kolkata BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE