Advertisement
২৫ এপ্রিল ২০২৪
water logging

Dumdum: জল জমা ঠেকাতে দমদমে নয়া নিকাশি নালার পরিকল্পনা

স্থানীয় বাসিন্দাদের একাংশের অভিযোগ, পি কে গুহ রোড থেকে শুরু করে ১০, ১১, ১৪ নম্বর ওয়ার্ড এলাকায় অল্প বৃষ্টিতেই জল জমে যেত।

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
দমদম শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ০৮:৪৭
Share: Save:

বৃষ্টি হলেই জল জমে যাচ্ছিল। চলতি বছরে বার বার এমন ঘটনায় ক্ষুব্ধ ছিলেন বাসিন্দারা। সেই জল জমার সমস্যা মেটাতে নতুন করে নিকাশি নালা তৈরির পরিকল্পনা করেছে দমদম পুরসভা। ওই পরিকল্পনা কার্যকর হলে একাধিক ওয়ার্ডে জল জমার সমস্যা অনেকটাই কমবে বলে মনে করছেন দমদম পুর কর্তৃপক্ষ।

স্থানীয় বাসিন্দাদের একাংশের অভিযোগ, পি কে গুহ রোড থেকে শুরু করে ১০, ১১, ১৪ নম্বর ওয়ার্ড এলাকায় অল্প বৃষ্টিতেই জল জমে যেত। সেই জল নামতে অনেকটা সময় লেগে যাচ্ছিল। জমা জল বার করতে হত অতিরিক্ত পাম্প বসিয়ে। বাসিন্দাদের অভিযোগ, সমস্যাটি পুরনো। তবে এ বছর লাগাতার বৃষ্টিতে দুর্ভোগ বেড়েছিল তাঁদের। যদিও প্রাথমিক ভাবে পুর কর্তৃপক্ষের বক্তব্য ছিল, বাগজোলা, দমদম ক্যান্টনমেন্ট-সহ একাধিক খাল জলে ভরে থাকায় এই সমস্যা বেড়েছে। স্থানীয়দের অভিযোগ, খালের সংস্কার না হওয়াতেই জল উপচে পড়ছে। পাশাপাশি, স্থানীয় ভাবে জল নিষ্কাশন পদ্ধতির উন্নতির দাবিও তাঁরা করেছিলেন।

এর পরেই জল জমে থাকার কারণ খুঁজতে শুরু করে পুরসভা। প্রশাসনের একাংশের কথায়, আগে জল জেসপ কারখানা এলাকা থেকে বার হয়ে বিমানবন্দরের কর্মী-আবাসন এলাকা দিয়ে বেরিয়ে যেত। বাম আমলে সেখানে পাইপ বসানো হয়। এর পরে জল যাওয়ার পথে সমস্যা দেখা দেয়। সেই সমস্যা দূর করতে ঠিক হয়, এইচএমভি, জেসপ কারখানা এলাকা থেকে একটি নিকাশি নালা তৈরি করে জল কৈখালি হয়ে খালে ফেলা হবে।

দমদম পুরসভার উপ মুখ্য প্রশাসক বরুণ নট্ট জানান, জমা জল সরাতে পরিকল্পনা করা হচ্ছে। সেই পরিকল্পনার কাজ প্রায় শেষের পথে। ওই পরিকল্পনা কার্যকর হলে কয়েকটি ওয়ার্ড এলাকায় জমা জলের যন্ত্রণা অনেকটাই নিয়ন্ত্রণে আসবে।

তবে অবিলম্বে খালগুলির সংস্কার না হলে আগামী বর্ষাতেও ভুগতে হবে বলে মনে করছেন বাসিন্দারা। পুরসভা সূত্রের খবর, ইতিমধ্যেই এ বিষয়ে সেচ দফতর চিন্তাভাবনা করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water logging dumdum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE