Advertisement
০১ মে ২০২৪
Debarati Mitra

প্রয়াত কবি দেবারতি মিত্র, নারীমনের অতলের রহস্য উঠে এসেছিল তাঁর কলমে

নারীমনের গহীনের অনুভবকে তিনি আজীবনের লেখায় তুলে ধরেছেন। লিখেছেন আত্মজৈবনিক এবং কবিতা বিষয়ক গদ্যও।

Poet Debarati Mitra passes away.

কবি দেবারতি মিত্র। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ১৩:২১
Share: Save:

প্রয়াত হলেন কবি দেবারতি মিত্র। বৃহস্পতিবার ভোর তিনটে নাগাদ কলকাতার বাসভবনে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন বলে জানা গিয়েছে।

দেবারতির জন্ম ১৯৪৬ সালে কলকাতায়। পড়াশোনা কলকাতা বিশ্ববিদ্যালয় এবং পরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘অন্ধস্কুলে ঘণ্টা বাজে’ প্রকাশিত হয় ১৯৭১ সালে। প্রকাশের সঙ্গে সঙ্গেই কবিতা জগতের নজর কেড়ে নেয় তাঁর স্বতন্ত্র কাব্যভাষা এবং কাব্যবিষয়। নারীমনের গহীনের অনুভবকে তিনি আজীবনের লেখায় তুলে ধরেছেন ‘আমার পুতুল, ‘যুবকের স্নান’, ‘ভূতেরা ও খুকি’, ‘তুন্নুর কম্পিউটার’, ‘থঙহোয়া ফুল সাদা’ প্রভৃতি কাব্যগ্রন্থে। লিখেছেন আত্মজৈবনিক এবং কবিতা বিষয়ক গদ্যও। ‘জীবনের অন্যান্য ও কবিতা’ তাঁর গদ্যগ্রন্থ। প্রকৃতিতে নিভৃতচারিণী দেবারতি এড়িয়ে চলতেন সভাসমিতি। স্বামী মণীন্দ্র গুপ্তও ছিলেন খ্যাতনামা কবি। তিনি প্রয়াত হয়েছেন ২০১৮ সালে।

সারা জীবনে বেশ কিছু গুরুত্বপূর্ণ পুরস্কার এবং সম্মান পেয়েছেন দেবারতি। তার মধ্যে, ‘কৃত্তিবাস পুরস্কার’, ‘আনন্দ পুরস্কার’ ও ‘রবীন্দ্র স্মৃতি পুরস্কার’ অন্যতম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Poet Death Bengali Poet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE