Advertisement
১৭ জুলাই ২০২৪
Poila Parbon

বাংলা নববর্ষকে স্বাগত জানাতে বাগবাজার সার্বজনীন দুর্গোৎসব প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে চলেছে ‘১লা পার্বণ’

হাতে আর কয়েকটা দিন মাত্র। তার পরেই বাংলার নতুন সালে পাল্টাবে ক্যালেন্ডারের পাতা। উদযাপনের সেই মুহূর্তকে আরও আনন্দঘন করে তুলতে বাগবাজারে আয়োজিত হতে চলেছে পয়লা পার্বণ।

‘১লা পার্বণ’

‘১লা পার্বণ’

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ১৭:৩৯
Share: Save:

কথাতেই আছে ‘বাঙালির বারো মাসে তেরো পার্বণ’। আর সেই পার্বণের শুরুটাই হয় বর্ষবরণের উদযাপনের সঙ্গে। হাতে আর কয়েকটা দিন মাত্র। তার পরেই বাংলার নতুন সালে পাল্টাবে ক্যালেন্ডারের পাতা। উদযাপনের সেই মুহূর্তকে আরও আনন্দঘন করে তুলতে বাগবাজারে আয়োজিত হতে চলেছে পয়লা পার্বণ। অনুষ্ঠানটির আয়োজক সংস্থা মাইন্ডশাফ্ট মিডিয়া প্রাইভেট লিমিটেড।

খাওয়া-দাওয়া, গান-বাজনা, থেকে আড্ডা— সব মিলিয়ে জমে উঠবে বাঙালির নববর্ষ উদযাপন। থাকছে একঝাঁক সারপ্রাইজ়। সেই সঙ্গে থাকছে বাঙালিয়ানায় ভরা অভিনব ফ্যাশন শো। এ ছাড়াও অনুষ্ঠান প্রাঙ্গণে বাঙালিয়ানার ছোঁয়া রেখে আলপনাও দেওয়া হবে। সব মিলিয়ে বাংলা নববর্ষ জমজমাট হয়ে উঠবে।

মেলা প্রাঙ্গণে থাকছে ভিন্ন ভিন্ন ফুড স্টল। পাশাপশি বাংলার বিভিন্ন জেলার হস্তশিল্পের সামগ্রীও থাকছে এই নববর্ষের মেলায়। জেলাভিত্তিক এই হস্তশিল্পের কারুকার্যের মধ্যে দিয়ে বাংলার শিল্প সংস্কৃতিকে তুলে ধরতে চান আয়োজকরা।

নববর্ষ উদযাপনের এই অনুষ্ঠান চলবে ১২-১৪ এপিল। প্রতিদিনই থাকছে বিশেষ বিশেষ চমক। আঁকা প্রতিযোগিতা থেকে শুরু করে, বৈশাখী আড্ডা, গ্রুপ ড্যান্স তো থাকবেই, এ ছাড়াও থাকছে বিশিষ্ট সঙ্গীতশিল্পীদের গান। উপস্থিত থাকছেন দুর্নিবার, সিধু, উজ্জয়িনী সহ আরও অনেকে। দ্বিতীয় দিনের বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে বাংলা ব্যান্ড ‘দোহার।’

আয়োজকদের মতে, “ক্রিসমাস বা ইংরেজি নববর্ষ উদযাপন করতে আমরা অনেকেই পার্কস্ট্রিটে ভিড় করি। কিন্তু বাংলা নববর্ষ পালনের জন্যে এইরকম কোনও জায়গা নেই। এই ভাবনা চিন্তা রেখেই বাগবাজার দুর্গাপুজো প্রাঙ্গণে পয়লা পার্বণের আয়োজন করা হয়েছে। সকলে আসুন এবং এক সঙ্গে বাংলা নববর্ষ উদযাপনে সামিল হোন।”

১লা পার্বণ — পয়লা কিন্তু একলা নয়।

অনুষ্ঠানের ডিজিটাল মিডিয়া পার্টনার আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE