Advertisement
০৭ মে ২০২৪
Mamata Banerjee

president election 2022: সাংসদেরা ভোট দিন বিধানসভায়, নির্দেশ মমতার

আগামী ১৮ জুলাই শুরু হচ্ছে সংসদের বর্ষাকালীন অধিবেশন। আর প্রথম দিনই রাষ্ট্রপতি নির্বাচন সংসদ কক্ষে।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২২ ০৭:২৩
Share: Save:

আগামী ১৮ জুলাই শুরু হচ্ছে সংসদের বর্ষাকালীন অধিবেশন। আর প্রথম দিনই রাষ্ট্রপতি নির্বাচন সংসদ কক্ষে। তবে তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সিদ্ধান্ত, দলীয় সাংসদেরা ভোট দেবেন পশ্চিমবঙ্গের বিধানসভায়। সেই মর্মে নির্বাচন কমিশনের কাছে আবেদনপত্র পাঠিয়েছেন তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে লোকসভার অন্য তৃণমূল সাংসদদের কাছেও তিনি নোটিস পাঠিয়েছেন। আইন অনুযায়ী দিল্লির বাইরে নিজ রাজ্যের বিধানসভায় রাষ্ট্রপতি নির্বাচনের ভোটদান করতে হলে প্রত্যেক সাংসদকে পৃথক ভাবে নির্বাচন কমিশনের অনুমতি নিতে হবে। ভোটের দশ দিন আগে সেই আবেদনপত্র পৌঁছে যাওয়া চাই কমিশনে। তাই আগামী দু’এক দিনের মধ্যেই তৃণমূল সাংসদরা এই মর্মে তাদের আবেদনপত্র পাঠিয়ে দেবেন বলে সূত্রের খবর।

সুদীপবাবু যে বিজ্ঞপ্তিটি দিয়েছেন, তাতে বলা হয়েছে, যদি কেউ বিশেষ কারণে কলকাতায় থেকে ভোট দিতে না পারেন তা হলে তাঁকে কারণ জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে বিশেষ অনুমতি নিতে হবে। এপ্রিলে আসানসোল লোকসভা কেন্দ্র থেকে উপনির্বাচনে জিতে আসা শত্রুঘ্ন সিন্হার শপথ গ্রহণই ১৮ তারিখ। ফলে লোকসভায় তাঁকে ওই দিন হাজির থাকতেই হবে। তাই তিনি সংসদেই ভোট দেবেন। সূত্রের খবর, রাজ্যসভার পক্ষ থেকেও একই ভাবে সাংসদদের জানিয়ে দেওয়া হবে।

নয়াদিল্লিতে ভোট না দিয়ে কেন কলকাতায়? তৃণমূল সূত্রের বক্তব্য, যে-হেতু ২১ জুলাইয়ের অনুষ্ঠান তার দু’দিন পরেই, তাই সাংসদদের ঘন ঘন দিল্লি-কলকাতা যাতায়াতের পক্ষপাতী নন তৃণমূল নেতৃত্ব। এক সপ্তাহ আগে থেকেই প্রস্তুতিপর্ব শুরু হয়। ২১ তারিখের আগে লোকসভা অধিবেশনে তৃণমূলের প্রতিনিধিমূলক দু’তিন জন সাংসদ হাজির থাকবেন। রাজ্যসভাতেও একই ব্যাপার। একুশের পরেই বর্ষাকালীন অধিবেশনে যোগ দেবে গোটা তৃণমূল টিম। এ ছাড়া পশ্চিমবঙ্গে নেত্রীর চোখের সামনেই দলের সব সাংসদ, বিধায়করা একযোগে ভোট দিন, এমনটাই চাওয়া হচ্ছে। সেই ক্ষেত্রে তৃণমূলের ঐক্যবদ্ধ ছবিটাও সামনে আসবে।

তৃণমূল নেত্রী রাষ্ট্রপতি পদে প্রার্থী বাছাইয়ের জন্য বিরোধীদের প্রথম বৈঠকটি ডেকেছিলেন নয়াদিল্লিতে। সব নামই তাঁর কাছ থেকেই আসে। শরদ পওয়ার, ফারুক আবদুল্লা এবং গোপালকৃষ্ণ গান্ধী রাজি না হওয়ার পরে, তৃণমূলেরই সর্বভারতীয় সহ সভাপতি যশবন্ত সিন্হা সম্মত হন লড়তে। তিনি দলীয় পদ ছেড়ে ভোটে লড়ছেন। সোমবার তাঁর মনোনয়নপত্র পেশ করার পরে মঙ্গলবার থেকে গোটা দেশে প্রচারে বেরিয়ে পড়েছেন যশবন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee President Election 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE