Advertisement
৩০ এপ্রিল ২০২৪
WB TET 2023 Exam Date

এই বছরেই হবে টেট, দিন এবং নিয়ম জানাল পর্ষদ, কোর্টের নির্দেশে সবাই পরীক্ষা দিতে পারবেন না

গত বছর টেট পরীক্ষা হয়েছিল ১১ ডিসেম্বর। এ বছরেও ডিসেম্বর মাসেই ওই পরীক্ষার আয়োজন করছে পর্ষদ। বুধবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি পর্ষদের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

Primary Board president announces date of next TET in West Bengal.

(বাঁ দিকে) প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৪৭
Share: Save:

চলতি বছরের টেট পরীক্ষার দিন ঘোষণা করলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল। তিনি জানিয়েছেন, আগামী ১০ ডিসেম্বর এ বছরের টেট পরীক্ষার আয়োজন করা হবে। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি পর্ষদের ওয়েবসাইটে প্রকাশিত হবে বুধবারই। কারা এ বছর টেট দিতে পারবেন, কারা পরীক্ষায় বসতে পারবেন না, সাংবাদিক বৈঠকে তা-ও জানিয়েছেন পর্ষদ সভাপতি।

গত বছর টেট পরীক্ষা হয়েছিল ১১ ডিসেম্বর। পাঁচ বছর পর ওই পরীক্ষা হয়েছিল। তখনই পর্ষদ সভাপতি জানিয়েছিলেন, প্রতি বছর নিয়ম করে টেট হবে। এ বছরেও ডিসেম্বরে টেটের আয়োজন করছে পর্ষদ।

পর্ষদ সভাপতি জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে টেটের দিন ঘোষণার বিজ্ঞপ্তি খবরের কাগজগুলিতে প্রকাশিত হবে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকে পর্ষদের ওয়েবসাইটে গিয়ে টেটের ফর্ম পূরণ করতে পারবেন পরীক্ষার্থীরা।

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, বিএড যাঁরা করেছেন, তাঁরা এ বছর টেটে বসতে পারবেন না। তবে ডিএলএড-সহ প্রাথমিক শিক্ষকের অন্য প্রশিক্ষণ যাঁরা নিয়েছেন, তাঁরা টেট দিতে পারবেন। তা ছাড়া, গত বছরের টেটে যাঁরা অকৃতকার্য হয়েছিলেন, তাঁরাও নতুন করে এ বছর ফর্ম পূরণ করতে পারবেন।

পর্ষদ সভাপতি বলেছেন, ‘‘২০২৩ সালের টেট ডিসেম্বরের ১০ তারিখে সম্পন্ন হবে। ওয়েবসাইটে বুধবারই বিজ্ঞপ্তি জারি করা হবে। বৃহস্পতিবার খবরের কাগজে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ওই দিন সন্ধ্যা ৭টা থেকে আবেদন নিবন্ধীকরণের কাজ শুরু হবে।’’

২০২১-২৩ সালের ডিএলএড পরীক্ষার প্রথম পর্ব সম্পন্ন হয়েছে, সে কথাও বুধবারের সাংবাদিক বৈঠকে জানান পর্ষদ সভাপতি। ১৫০টি কেন্দ্রে প্রায় ৩৭ হাজার পরীক্ষার্থী ছিলেন। এই পরীক্ষার যাবতীয় প্রক্রিয়া নির্বিঘ্নে সম্পন্ন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TET Primary Teacher primary teachers exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE