Advertisement
২৬ এপ্রিল ২০২৪
West bengal Assembly

বিধানসভায় পাশ বেসরকারি বিশ্ববিদ্যালয় বিল, রাজ্যপালের বদলে ভিজিটর হবেন শিক্ষামন্ত্রী

‘পশ্চিমবঙ্গ বেসরকারি বিশ্ববিদ্য়ালয় আইন (সংশোধনী) ২০২২’ বিল পাশ হল বিধানসভায়। এই বিলের ক্ষেত্রে ভোটাভুটি না চেয়ে কক্ষত্যাগ করল বিজেপি।

জগদীপ ধনখড়-ব্রাত্য বসু।

জগদীপ ধনখড়-ব্রাত্য বসু।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১৬:৪৮
Share: Save:

বিধানসভায় পাশ হয়ে গেল বেসরকারি বিশ্ববিদ্যালয় বিল। মঙ্গলবার বিধানসভায় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু অধিবেশন কক্ষে ‘পশ্চিমবঙ্গ বেসরকারি বিশ্ববিদ্য়ালয় আইন (সংশোধনী) ২০২২’ বিলটি পেশ করেন। এই বিল পাশ হওয়ার পর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির ভিজিটর পদ থেকে রাজ্যপালকে সরিয়ে শিক্ষামন্ত্রীকে বসানোর পথ প্রশস্ত হল। মোট ১১টি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এই বিলটি কার্যকর হবে। বিরোধী দল বিজেপির বিধায়করা ওয়াকআউট করায় বিরোধীশূন্য বিধানসভায় পাশ হয় এই বিল। অধিবেশনের দ্বিতীয় ভাগে এই বিলটি পেশ করে আলোচনা শুরু হয়। শাসকদলের হয়ে আলোচনায় অংশ নেন কারিগরি শিক্ষামন্ত্রী হুমায়ূন কবীর, সমীর জানা, তরুণ মাইতি ও শিক্ষামন্ত্রী ব্রাত্য।বিধানসভায় পাশ হয়ে গেল বেসরকারি বিশ্ববিদ্যালয় বিল। মঙ্গলবার বিধানসভায় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু অধিবেশন কক্ষে ‘পশ্চিমবঙ্গ বেসরকারি বিশ্ববিদ্য়ালয় আইন (সংশোধনী) ২০২২’ বিলটি পেশ করেন। এই বিল পাশ হওয়ার পর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির ভিজিটর পদ থেকে রাজ্যপালকে সরিয়ে শিক্ষামন্ত্রীকে বসানোর পথ প্রশস্ত হল। মোট ১১টি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এই বিলটি কার্যকর হবে। বিরোধী দল বিজেপির বিধায়করা ওয়াকআউট করায় বিরোধীশূন্য বিধানসভায় পাশ হয় এই বিল। অধিবেশনের দ্বিতীয় ভাগে এই বিলটি পেশ করে আলোচনা শুরু হয়। শাসকদলের হয়ে আলোচনায় অংশ নেন কারিগরি শিক্ষামন্ত্রী হুমায়ূন কবীর, সমীর জানা, তরুণ মাইতি ও শিক্ষামন্ত্রী ব্রাত্য।

বিরোধী দলের তরফে আলোচনায় অংশ নেন বিজেপি বিধায়ক শান্তনু প্রামাণিক, বিষ্ণুপ্রসাদ শর্মা, অম্বিকা রায়, বঙ্কিমচন্দ্র ঘোষ ও বিশ্বনাথ কারক। নিজেদের বক্তৃতা শেষ করেই বিধানসভা থেকে ওয়াকআউট করেন বিজেপি বিধায়করা। ওয়াকআউট প্রসঙ্গে চাকদহের বিজেপি বিধায়ক বঙ্কিম বলেন, "আমরা শিক্ষা ক্ষেত্রে রাজনীতি চাই না। কিন্তু এই সরকার শিক্ষা ক্ষেত্রে রাজনীতির প্রবেশ চাইছে। তাই শিক্ষামন্ত্রী স্বয়ং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিজিটর হতে বিল পেশ করছেন। আমরা সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ওয়াকআউট করেছি।" তবে ভগবানপুরের বিধায়ক রবীন্দ্রনাথ মাইতি অভিযোগের সুরে বলেছেন, "গতকাল ভোটে আমাদের যে অভিজ্ঞতা হয়েছে সেই অভিজ্ঞতা থেকেই এ বার আর আমরা বেসরকারি বিশ্ববিদ্যালয় বিল নিয়ে ভোটাভুটি চাইনি। কারণ এখানেও কারচুপি হতে পারে। তাই আমরা ভোটাভুটি না চেয়ে এই বিলের বিরোধিতা করে প্রতিবাদ জানিয়ে ওয়াকআউট করে নিজেদের কথা জানিয়েছি।"

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

West bengal Assembly Bratya Basu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE