Advertisement
২০ এপ্রিল ২০২৪
Ganga Erosion

গঙ্গার ভাঙন রুখতে প্রশাসনিক পদক্ষেপের দাবিতে প্রতিবাদ সামশেরগঞ্জে

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, প্রতি বছরের মতোই এ বারও বর্ষার আগে গঙ্গার ভাঙন শুরু হয়েছে সামশেরগঞ্জে।

প্রতিবাদে সামশেরগঞ্জের বাসিন্দারা।

প্রতিবাদে সামশেরগঞ্জের বাসিন্দারা। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
সামশেরগঞ্জ শেষ আপডেট: ০২ জুন ২০২১ ১৯:৪১
Share: Save:

ভাঙন প্রতিরোধে পর্যাপ্ত পদক্ষেপের দাবি জানিয়ে গঙ্গার ধারে প্ল্যাকার্ড নিয়ে অভিনব প্রতিবাদ জানালেন মুর্শিদাবাদ জেলার সামশেরগঞ্জের বাসিন্দারা। বুধবার সামশেরগঞ্জের ধানঘরা থেকে শুরু করে শিবপুর, চাচণ্ড-সহ প্রায় ৬টি গ্রামের মানুষ নদীর ধারে হাতে প্ল্যাকার্ড নিয়ে প্রতীকী প্রতিবাদ করেন।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, প্রতি বছরের মতোই এ বারও বর্ষার আগে গঙ্গার ভাঙন শুরু হয়েছে সামশেরগঞ্জে। গঙ্গা ভাঙন প্রতিরোধ কমিটি এবং গ্রামবাসীদের যৌথ উদ্যোগে করোনাবিধি মেনেই এই আন্দোলনে অংশ নেন স্থানীয়রা। পরে একটি প্রতীকী প্রতিবাদ সভাও হয়। এলাকার মানুষদের স্বার্থে ভাঙন নিরসনে প্রশাসনের পর্যাপ্ত পদক্ষেপের দাবি জানান তাঁরা। প্রতিরোধ কমিটির সভাপতি রতনকুমার দাস বলেন, ‘‘বছর দুয়েক ধরে এলাকায় গঙ্গার ভাঙন চলছে। আমাদের ভিটেমাটি সব চলে গিয়েছে। তবুও প্রশাসন কোনও পদক্ষেপ করেনি। তাই প্রতিবাদে শামিল হয়েছি। অতি দ্রুত এ সমস্যার সমাধান করা হোক।"

গঙ্গা ভাঙন যে এলাকার মানুষদের কাছে জ্বলন্ত সমস্যা, তা মেনে নিয়েছে প্রশাসনও। জঙ্গিপুর মহকুমাশাসক মিতু শুক্লা বলেন, ‘‘বিষয়টি নিয়ে আলোচনা চলছে। তবে গঙ্গা ভাঙন একটা জ্বলন্ত সমস্যা। তবে ফরাক্কা ব্যারেজ কর্তৃপক্ষ এবং প্রশাসনের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা চলছে।’’

প্রসঙ্গত, গত বছর বর্ষার আগে গঙ্গা ভাঙনে নদীগর্ভে হাজার হাজার বিঘা চাষযোগ্য জমি তলিয়ে যায়। নিশ্চিহ্ন হয়ে যায় প্রায় কয়েকশো ঘরবাড়ি। তার পর থেকে ভিটেমাটি হারিয়ে সহায়সম্বলহীন ভাবে দিনযাপন করছেন বহু পরিবার। অবিলম্বে ভাঙন প্রতিরোধের ব্যবস্থা না করলে ভবিষ্যতে আরও বড় আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন স্থানীয়রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ganga Erosion Erosion Shamsherganj
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE