Advertisement
২৪ জুন ২০২৪
Protest for DA hike

মহার্ঘভাতা বৃদ্ধির পরদিনই নবান্নের সামনে বিক্ষোভ, পুলিশের সঙ্গে বাগ্‌বিতণ্ডা, ধর্নায় আন্দোলনকারীরা

বৃহস্পতিবারই ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সংগ্রামী যৌথ মঞ্চ তখনই জানিয়ে দিয়েছিল, মাত্র ৪ শতাংশ ডিএ বৃদ্ধিতে তারা খুশি নয়।

নবান্নের সামনে ধর্নায় বসেছেন সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যেরা।

নবান্নের সামনে ধর্নায় বসেছেন সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যেরা। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
হাওড়া শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১০:০৩
Share: Save:

কেন্দ্রীয় সরকারি হারে মহার্ঘভাতার দাবিতে নবান্নের সামনে বিক্ষোভ ডিএ আন্দোলনকারীদের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডিএ বৃদ্ধি করেছেন, ২৪ ঘণ্টাও কাটেনি। শুক্রবার সকাল থেকে নবান্নের সামনে জড়ো হন রাজ্য সরকারি কর্মীদের একাংশ। পুলিশ তাঁদের বাধা দেয় বলে অভিযোগ। দফায় দফায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের তর্কাতর্কি হয়।

কলকাতা হাই কোর্ট ডিএ-র দাবিতে নবান্নের সামনে ধর্নায় বসার অনুমতি দিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চকে। শর্তসাপেক্ষে তিন দিনের জন্য ধর্নায় বসতে পারবেন তাঁরা। সেই অনুযায়ী, শুক্রবার সকালে নবান্নের কাছাকাছি পৌঁছন আন্দোলনকারীরা। কিন্তু অভিযোগ, পুলিশ তাঁদের নবান্নের কাছে যেতে বাধা দেয়। নবান্ন থেকে ১৫০ মিটার দূরে একটি বাসস্ট্যান্ডে অবশেষে অবস্থানে বসে পড়েন আন্দোলনকারীরা। পুলিশের সঙ্গে দফায় দফায় তাঁদের বচসা এবং গোলমাল চলছে।

পুলিশের তরফে আন্দোলনকারীদের জানানো হয়েছে, নবান্নের কাছে ১৪৪ ধারা জারি রয়েছে। সেখানে মাইকিং করার অনুমতি দেওয়া হচ্ছে না। কোনও রকম উত্তেজনার পরিস্থিতি সৃষ্টি করা যাবে না বলেও জানিয়ে দেয় পুলিশ। প্ল্যাকার্ড হাতে বাসস্ট্যান্ডে বসে প্রতিবাদ জানাচ্ছেন রাজ্য সরকারি কর্মচারীরা। তিন দিনের জন্য ধর্নায় বসেছেন তাঁরা।

বৃহস্পতিবারই মুখ্যমন্ত্রী রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বৃদ্ধির ঘোষণা করেছেন। জানিয়েছেন, ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধি করা হচ্ছে। সেই বর্ধিত ডিএ কার্যকরী হবে আগামী ১ জানুয়ারি থেকে। কিন্তু সংগ্রামী যৌথ মঞ্চ মমতার এই ঘোষণাতে খুশি নয়। বৃহস্পতিবারই তারা জানিয়ে দিয়েছে, মাত্র ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধিকে তারা ‘ভিক্ষা’ হিসাবে দেখছে। কারণ, কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্তমানে ৪৬ শতাংশ হারে ডিএ পান। ৪ শতাংশ বৃদ্ধির ফলে রাজ্য সরকারি কর্মীরা জানুয়ারি মাস থেকে ডিএ পাবেন ১০ শতাংশ হারে। এই সামান্য বৃদ্ধিতে আন্দোলনকারীরা খুশি হতে পারেননি। তাঁরা আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন। সেই মতো শুক্রবার সকাল থেকে নবান্ন চত্বর ডিএ আন্দোলনকারীদের বিক্ষোভে উত্তপ্ত হয়ে উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE