Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

টিকা নিতে হুড়োহুড়ি, পড়ে জখম ২

নিজস্ব সংবাদদাতা
খাতড়া ৩০ জুন ২০২১ ০৭:৩৪
আহত মহিলারা।

আহত মহিলারা।
নিজস্ব চিত্র।

টিকা নিতে গিয়ে হুড়োহুড়িতে মাটিতে পড়ে আহত হলেন দুই মহিলা। মঙ্গলবার সকালে বাঁকুড়ার খাতড়া গুরুসদয় মঞ্চের ঘটনা। খাতড়া হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পরে, তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে। ঘটনায় স্থানীয় প্রশাসনের দিকে গাফিলতির অভিযোগ তুলেছেন বাসিন্দাদের একাংশ।

খবর পেয়ে ঘটনাস্থলে যান এসডিপিও (খাতড়া) কাশীনাথ মিস্ত্রি। তিনি বলেন, ‘‘ভিড় নিয়ন্ত্রণে সিভিক ভলান্টিয়ার ও পুলিশকর্মী মিলিয়ে ১২ জন ছিলেন। কিন্তু ভ্যাকসিন নিতে সাধারণ মানুষ এতই বেপরোয়া হয়ে ওঠেন যে, তাড়াহুড়ো করতে গিয়ে দু’জন মহিলা পড়ে গিয়ে অল্প আহত হয়েছেন।’’

ঘটনায় আহত পঁয়তাল্লিশোর্ধ্ব নিয়তি মল্লিক ও গীতা মল্লিকেরা জানান, খাতড়া থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে কাঁকড়াদাড়া গ্রাম থেকে তাঁরা এ দিন টিকার দ্বিতীয় ডোজ় নিতে এসেছিলেন। ভোর ৫টা থেকে মঞ্চের গেটের সামনে লাইন দিয়ে বসেছিলেন।

Advertisement

তাঁদের কথায়, ‘‘সকাল ৯টা পর্যন্ত গেটের বাইরে প্রায় তিনশো লোক জড়ো হয়েছিলেন। এর পরে, ৯টা ২০ মিনিট নাগাদ গেট খুলতেই পেছন থেকে সকলে হুড়মুড়িয়ে ঢোকার চেষ্টা করলে আমরা তিন-চার জন পড়ে যাই। কয়েকজন গায়ে পা দিয়ে চলে যায়। স্থানীয় কয়েকজন এসে আমাদের উদ্ধার করেন।’’ এর পরে, খাতড়া হাসপাতালে তাঁদের চিকিৎসা করানো হয়। তাঁদের কোমর ও পায়ে চোট লেগেছে বলে হাসপাতাল সূত্রে জানা যায়।

উদ্ধারকারীদের মধ্যে স্থানীয় বাসিন্দা স্বপন মর্দন্যা জানান, ঘটনার সময়ে রাস্তার ও পারে একটি চায়ের দোকানে দাঁড়িয়েছিলেন। তিন-চার জন মহিলা পড়ে গিয়েছেন দেখেও কেউ তাঁদের না তুলে গায়ের উপর দিয়ে চলে যাচ্ছে দেখে ছুটে গিয়ে তাঁদের সরিয়ে আনেন। তাঁদের চোখ-মুখে জল দিয়ে খানিক সুস্থ করার পরে, ব্লক ও পুলিশ প্রশাসনে তা জানানো হয়।

বিডিও (খাতড়া) অভীক বিশ্বাস বলেন, ‘‘মোবাইলে পাঠানো মেসেজ়ে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে দ্বিতীয় ডোজ় নেওয়ার উল্লেখ থাকে। এ দিন অনেকে এক সঙ্গে চলে আসায় সমস্যার সূত্রপাত। টিকাকেন্দ্রের সদর গেট খোলার সময়ে তাড়াহুড়ো করতে গিয়ে দু’জন মহিলা পড়ে গিয়ে অল্প আহত হয়েছেন। তাঁদের খাতড়া হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পরে, ভ্যাকসিন দিয়ে বাড়ি পৌঁছে দেওয়া হয়েছে।’’ তিনি আরও জানান, এর পর থেকে এক দিনে নির্দিষ্ট কিছু লোককে‌ ফোন করে ডাকা হবে। তাতে ভিড় কম হবে।

বিএমওএইচ (খাতড়া) তাপসকুমার মণ্ডলের কথায়, ‘‘খাতড়া ব্লকের সব প্রতিষেধকই গুরুসদয় মঞ্চ থেকে দেওয়া হচ্ছে। এ দিন আড়াইশো জনকে টিকা দেওয়ার কথা ছিল। সে জায়গায় প্রায় ছ’শোর বেশি লোক চলে আসায় সমস্যা হয়েছে।’’ টিকা নিতে গিয়ে যাতে আর কোনও সমস্যায় মানুষকে পড়তে না হয়, তার জন্য প্রশাসনের তরফে বুধবার থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

এসডিও (খাতড়া) মৈত্রী চক্রবর্তীও জানান, ঠেলাঠেলি করতে গিয়ে সমস্যা হয়েছে বলে খবর পেয়েছেন। বিষয়টি খোঁজ নিয়ে দেখা

আরও পড়ুন

Advertisement