Advertisement
০৫ মে ২০২৪
Diarrhoea Horror

পেটের রোগে আক্রান্ত হয়ে বীরভূমে মৃত্যু দুই আদিবাসী মহিলার, ডায়েরিয়া কি না দেখছে স্বাস্থ্য দফতর

গত কয়েক দিন ধরে গ্রামবাসীরা পেটের সমস্যায় ভুগছেন। রোগের এমনই পরিস্থিতি যে, গ্রামে আপাতত বন্ধ করে দিতে হয়েছে প্রাথমিক বিদ্যালয়টিও। পরিস্থিতি নিয়ন্ত্রণে বসেছে মেডিক্যাল ক্যাম্প।

file image

রামপুরহাট মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ময়ূরেশ্বর শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১৪:৪৭
Share: Save:

পেটের রোগে আক্রান্ত হয়ে মৃত্যু দুই আদিবাসী মহিলার। মৃতদের নাম ঠাকরুন টুডু এবং দুর্গা মুর্মু। ঘটনাটি ঘটেছে বীরভূমের ময়ূরেশ্বর ১ ব্লকের গাজিপুর গ্রামে। এলাকায় পেটের রোগে আক্রান্ত আরও অন্তত তিরিশ জন। এলাকায় ডায়েরিয়ার প্রকোপ চলছে কি না, তা খতিয়ে দেখছে স্বাস্থ্য দফতর।

গত তিন দিন ধরে ময়ূরেশ্বর ১ ব্লকের ঝিকড্ডা গ্রাম পঞ্চায়েতের গাজিপুর গ্রামের আদিবাসী পাড়ায় পেটের রোগের প্রাদুর্ভাব চলছে। ঘন ঘন বমি এবং পায়খানার উপসর্গ দেখা দেয় আক্রান্তদের মধ্যে। আক্রান্তদের স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানো হয়। অবস্থার অবনতি হলে তাঁদের স্থানান্তরিত করা হয় রামপুরহাট মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে। মঙ্গলবার এবং বুধবার রাতে রামপুরহাট মেডিক্যাল কলেজে মৃত্যু হয় ঠাকরুন টুডু ও দুর্গা মুর্মুর।

অন্য দিকে, দুই মহিলার মৃত্যুর পর গ্রামে পৌঁছয় স্বাস্থ্য দফতর। এলাকায় ছেটানো হয় ব্লিচিং পাউডার-সহ বিভিন্ন জীবাণু মারার উপকরণ। গ্রামে বসানো হয়েছে অস্থায়ী মেডিক্যাল ক্যাম্প। এলাকার পুকুরের জল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। তবে প্রশাসনের পক্ষ থেকে এখনও পর্যন্ত স্পষ্ট করে কিছুই বলা হয়নি। পেটের রোগের প্রভাব এতটাই যে গ্রামে আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে প্রাথমিক বিদ্যালয়টিও। রোগের প্রাদুর্ভাব কমলে আবার স্বাভাবিক পঠনপাঠন শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tribal woman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE