Advertisement
১৮ মে ২০২৪
Doctor donated Blood

রক্ত দিয়ে অস্ত্রোপচার চিকিৎসকের

পরিস্থিতির গুরুত্ব বুঝে ব্লাড ব্যাঙ্কে গিয়ে রক্ত দেন বাঁকুড়া মেডিক্যালের তৃতীয় বর্ষের ‘পিজিটি’ (পোস্ট গ্র‍্যাজুয়েট ট্রেনি) অমৃতা গণ।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ০৯:১৪
Share: Save:

দুর্ঘটনাগ্রস্ত রোগীকে রক্তদান করে অস্ত্রোপচার করলেন চিকিৎসক। বৃহস্পতিবার বাঁকুড়া মেডিক্যালের ঘটনা। হাসপাতাল সূত্রে খবর, বৃহস্পতিবার বেলা প্রায় ১১টা নাগাদ দুর্ঘটনায় জখম অবস্থায় বাঁকুড়া মেডিক্যালে আনা হয় আসানসোলের যুবক মানু কুমারকে। তাঁর পেটে গুরুতর চোট ছিল। দ্রুত অস্ত্রোপচার করা ও রোগীকে রক্ত দেওয়ার দরকার ছিল। তবে হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে আহতের গ্রুপের রক্ত কম থাকায় ‘ডোনার’ চাওয়া হয়। তবে, মানুর পরিবারের লোকজন ঘটনার কথাই জানতেন না।

পরিস্থিতির গুরুত্ব বুঝে ব্লাড ব্যাঙ্কে গিয়ে রক্ত দেন বাঁকুড়া মেডিক্যালের তৃতীয় বর্ষের ‘পিজিটি’ (পোস্ট গ্র‍্যাজুয়েট ট্রেনি) অমৃতা গণ। চিকিৎসায় বড় ভূমিকা নেন অমৃতার সহকর্মী, আর এক ‘পিজিটি’ প্রদীপ পাইকও। হাসপাতালের ইমার্জেন্সি সার্জেন রুইয়া মুর্মুর নেতৃত্বে অস্ত্রোপচার হয়। অ্যানাস্থেসিয়ায় নেতৃত্ব দেন নীলাম্বর নায়েক ও দেবলীনা মিত্তা।

হাসপাতাল সুপার সপ্তর্ষি চট্টোপাধ্যায় বলেন, “খুবই ঝুঁকিপূর্ণ ছিল অস্ত্রোপচার। সময়মতো রক্ত পাওয়াটা জরুরি ছিল। এ ক্ষেত্রে অমৃতা ও পুরো দল ভাল কাজ করেছে। জখম ব্যক্তি এখন অনেকটাই ভাল রয়েছেন। চিকিৎসায় সাড়া দিচ্ছেন। ওঁর বাড়ির সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি।” অমৃতা বলেন, “তখন ওই রোগীর প্রাণ বাঁচানো ছাড়া আর কিছু মাথায় ছিল না। সবার চেষ্টায় আমরা তাঁকে বাঁচাতে সফল হয়েছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bankura Medical College bankura
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE