Advertisement
০২ মে ২০২৪
Pradhan Mantri Awas Yojana

ক্ষোভের মুখে বিডিও, আশাকর্মীরা

এ দিকে, বাঁকুড়া সদর থানার আঁধারথোলের ঠ্যাঙাবাসা অঙ্গনওয়াড়ি কেন্দ্র ঘেরাও করে বিক্ষোভ দেখান আবাস প্লাসের সমীক্ষায় বাদ যাওয়া লোকজন।

জামবাদ গ্রামে। নিজস্ব চিত্র

জামবাদ গ্রামে। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা 
পুরুলিয়া, বাঁকুড়া শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ১০:০৭
Share: Save:

প্রধানমন্ত্রী আবাস যোজনার (প্লাস) তালিকার নাম না থাকায় গোলমাল শনিবারও অব্যাহত রইল দু’জেলায়। এ দিন বাঁকুড়ার বেলিয়াতোড় থানার বৃন্দাবনপুরের বড়কুড়ায় আবাস প্লাসের তালিকা পাঠের জন্য গ্রামসভায় গিয়েছিলেন বিডিও (বড়জোড়া) সুরজিৎ পণ্ডিত। তালিকায় নাম না থাকায় ক্ষুব্ধ গ্রামবাসী বিডিওকে ঘিরে বিক্ষোভ দেখান। বিডিও সোমবারের মধ্যে বিক্ষোভকারীদের ব্লক অফিসে লিখিত অভিযোগ জানাতে বলেন।

এ দিকে, বাঁকুড়া সদর থানার আঁধারথোলের ঠ্যাঙাবাসা অঙ্গনওয়াড়ি কেন্দ্র ঘেরাও করে বিক্ষোভ দেখান আবাস প্লাসের সমীক্ষায় বাদ যাওয়া লোকজন। এসডিও (বাঁকুড়া সদর) সুশান্তকুমার ভক্ত, বিডিও (বাঁকুড়া ১) অঞ্জন চৌধুরী কেন্দ্রে গিয়ে বিক্ষোভ থামান। এসডিও বলেন, ‘‘বিক্ষোভকারীরা বাড়ি না পাওয়ায় সদ্য ব্লক অফিসে অভিযোগ জানিয়েছেন। সেই অভিযোগের তদন্ত চলছে। তবে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে বিক্ষোভ বরদাস্ত করা হবে না।’’

তালিকায় গ্রামের একাধিক যোগ্য ব্যক্তির নাম বাদ পড়ার অভিযোগে এ দিন পুরুলিয়া ২ ব্লকের জামবাদ গ্রামে আশাকর্মী ও অঙ্গনওয়াড়ি কর্মীদের কেন্দ্রে ঘেরাও করে রাখেন কিছু গ্রামবাসী। কেন্দ্রের অঙ্গনওয়াড়ি কর্মীকে তালাবন্দি করেও রাখা হয়, অভিযোগ। আশাকর্মী ও অঙ্গনওয়াড়ি কর্মীরা বোঝানোর চেষ্টা করেন, কারও নাম বাদ দেওয়ার ক্ষেত্রে তাঁদের কোনও ভূমিকা নেই। তাঁরা নির্দিষ্ট কয়েকটি মাপকাঠির ভিত্তিতে সমীক্ষা করে সেই রিপোর্ট জমা দিয়েছিলেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিক্ষুব্ধ লোকজনের সংখ্যা বাড়তে থাকায় বিডিও (পুরুলিয়া ২) দেবজিৎ রায় ও পুরুলিয়া মফস্‌সল থানার আইসি সঞ্জয় চক্রবর্তী সেখানে গিয়ে মানুষজনকে বোঝান।

বিডিও বলেন, ‘‘কিছু লোকের অভিযোগ ছিল, তাঁদের নাম বাদ পড়েছে। পরে পুলিশের উপস্থিতিতে ফের তালিকা পড়া হয়। দেখা যায়, সেই ভিড়ে তালিকায় নাম থাকা অল্প কয়েকজন সেখানে হাজির রয়েছেন।’’ তিনি জানান, প্রকল্পের সুবিধা পাওয়ায় যোগ্য দাবিদার কিছু মানুষের নাম তাঁদের দেওয়া হয়েছে। তা খতিয়ে দেখা হবে।

তিনি আরও বলেন, ‘‘আমরা বারবার বলছি, কেউ যোগ্য মনে করলে প্রশাসনের কাছে আবেদন করুন। কিন্তু আশাকর্মী ও অঙ্গনওয়াড়ি কর্মীদের ঘেরাও করবেন না।’’

ওই ব্লকের বেলমা পঞ্চায়েতের মালথোড় স্কুলে বৃহস্পতিবার গ্রামসভা বাতিল হয়েছিল। সেই সভা এ দিন পাশের জালিকা গ্রামে হয়। পিড়রা পঞ্চায়েতেও গ্রামসভা হয়। দু’জায়গায় বিক্ষোভ হয়েছে। বিডিও জানান, বিক্ষোভ হলেও নাম পাঠ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pradhan Mantri Awas Yojana BDO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE