Advertisement
০১ ডিসেম্বর ২০২২
Shantiniketan

Basanta Utsav in Visva-Bharati: পর পর তিন বছর বসন্ত উৎসব বন্ধ শান্তিনিকেতনে, এ বার ‘কারণ’ ছাত্র আন্দোলন!

এ বারও বন্ধ রাখা হল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী বসন্ত উৎসব। গত দু’বছর করোনার কারণে বসন্ত উৎসব হয়নি।

এ বারও  শান্তিনিকেতনে বন্ধ বসন্ত উৎসব।

এ বারও শান্তিনিকেতনে বন্ধ বসন্ত উৎসব। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন শেষ আপডেট: ১৫ মার্চ ২০২২ ২২:৫৯
Share: Save:

এ বারও বন্ধ রাখা হল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী বসন্ত উৎসব। গত দু’বছর করোনার কারণে বসন্ত উৎসব হয়নি। আর এ বছর উসবের বন্ধের পিছনে ছাত্র আন্দোলনের জেরে চলা অচলাবস্থাকে দায়ী করলেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Advertisement

আগামী ১৮ মার্চ দোলের দিন বসন্ত উৎসব করার পরিকল্পনা ছিল বিশ্বভারতীর কর্মী পরিষদের। কিন্তু দীর্ঘ ছাত্র আন্দোলনের জেরে আশ্রমে অশান্ত পরিবেশের কারণে এই ঐতিহ্যবাহী উৎসব বাতিল করা হল বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কর্মী পরিষদের অন্যতম সদস্য কিশোর ভট্টাচার্য ও গৌতম সাহা। যদিও আগেই জনসাধারণের জন্যে বসন্ত উৎসব হবে না বলে জানিয়েছেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। আর এবার ছাত্র আন্দোলনের কারনে নিজেদের মধ্যে বসন্ত উৎসব করার কথা থাকলেও তাও বাতিল হয়ে গেল।

প্রসঙ্গত, হস্টেল খোলা-সহ তিন দফা দাবি নিয়ে টানা ১৭ দিন ধরে বিশ্বভারতীতে ছাত্র আন্দোলন চলছে। আন্দোলনের জেরে কার্যত উত্তপ্ত বিশ্বভারতী। আন্দোলন শুরুর দিন থেকে চারদিন বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসে ছাত্র-ছাত্রীরা ঘেরাও করে রাখেন রেজিস্টার আশিস অগ্রবালকে।পরে আদালতের নির্দেশে মুক্তি পান তিনি। কিন্ত আবার সোমবার বিকেল থেকে বাংলাদেশ ভবনে বৈঠক করতে এসে ঘেরাওয়ের মুখে পড়েন তিনি। ঘটনাক্রমে কর্ম সচিবের পদ থেকেই পদত্যাগ করেছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.