Advertisement
২৪ এপ্রিল ২০২৪
SBSTC

বাঁকুড়াতেও বাসে বিঘ্ন

মজুরি বৃদ্ধি-সহ সাত দফা দাবিতে রাজ্যের বিভিন্ন জায়গায় এসবিএসটিসি ডিপোতে অস্থায়ী কর্মীরা কর্মবিরতি শুরু করেছেন। বৃহস্পতিবার থেকে পুরুলিয়া, মানবাজার ও বান্দোয়ান ডিপো থেকে কোনও বাস বেরোয়নি।

পুরুলিয়ায় বেসরকারি বাসের ছাদে যাত্রীরা। কাছেই ঝুলছে বিদ্যুতের তার। নিজস্ব চিত্র

পুরুলিয়ায় বেসরকারি বাসের ছাদে যাত্রীরা। কাছেই ঝুলছে বিদ্যুতের তার। নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২ ০৭:৩৭
Share: Save:

আন্দোলনের জেরে বিপর্যস্ত রেল পরিষেবা। এ দিকে পুরুলিয়ার পরে শুক্রবার থেকে বাঁকুড়ার দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার অস্থায়ী কর্মীরাও কর্মবিরতি শুরু করায় যাত্রীদের চরম দুর্ভোগে পড়তে হচ্ছে।

মজুরি বৃদ্ধি-সহ সাত দফা দাবিতে রাজ্যের বিভিন্ন জায়গায় এসবিএসটিসি ডিপোতে অস্থায়ী কর্মীরা কর্মবিরতি শুরু করেছেন। বৃহস্পতিবার থেকে পুরুলিয়া, মানবাজার ও বান্দোয়ান ডিপো থেকে কোনও বাস বেরোয়নি। শুক্রবারও বাঁকুড়ার গোবিন্দনগরের ডিপোর অধিকাংশ বাস পথে নামেনি।

ফলে পুজোর মুখে চাপ পড়েছে বেসরকারি বাসগুলিতে। এ দিন সকালের দিকে দু’জেলার বিভিন্ন রুটে বেসরকারি বাসে চিঁড়েচ্যাপ্টা ভিড় দেখা গিয়েছে। ভিতরে উঠতে না পেরে বাধ্য হয়ে অনেকেই বাসের ছাদেও চড়েছেন।

এ দিন পুরুলিয়া বাসস্ট্যান্ড লাগোয়া দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার স্ট্যান্ডে বাসের খোঁজ করছিলেন শীতল খাঁ। সঙ্গে স্ত্রী ও সাত বছরের ছেলে। তিনি বলেন, ‘‘ছাতনায় যাব। রাঁচী থেকে বাসে পুরুলিয়ায় এসেছি। ভেবেছিলাম পুরুলিয়া থেকে ট্রেন ধরব। এখানে এসে শুনলাম, রেল অবরোধ চলছে। বেসরকারি বাসে ঠাসা ভিড় দেখে সরকারি বাসের খোঁজে এলাম। এখন শুনছি, সরকারি বাসও বন্ধ। উপায় নেই। ভিড়ে ঠাসা বেসরকারি বাসই ধরতে হবে।’’

রাঁচীতে রেলের কর্মী নিয়োগের পরীক্ষা দিতে বেরিয়ে পুরুলিয়ায় এসে বিপাকে পড়েছেন অযোধ্যা পাহাড়ের যুবক অমিত মাছুয়ার। তিনি বলেন, ‘‘ট্রেন বন্ধ। বাসেও প্রচণ্ড ভিড়। দেখি কী করা যায়।’’ অন্ডালগামী বাসের খোঁজে আসা দেবেন লোহারও অসহায়তার কথা জানান।

পুরুলিয়ার রাঁচী রোডে ঝালদা রুটের একটি বাসে প্রচণ্ড ভিড় দেখে ছাদে উঠে পড়লেন দুই যাত্রী। ওঠার সময় বলেন, ‘‘বাসের ছাদে যাওয়া খুবই ঝুঁকির। কিন্তু ভিড়ে ঠাসা বাসে ঢোকাও মুশকিল।’’ রঘুনাথপুর কৃষি দফতরের আধিকারিক সোমা বৈষ্ণব জানান, সরকারি বাসেই যাতায়াত করেন। বেসরকারি বাসে ভিড় বলে ঝাঁপড়া মোড় থেকে অটো ধরেছেন।

বাঁকুড়ার গোবিন্দনগরে নিগমের ডিপোয় বিক্ষোভকারী অস্থায়ী কর্মীদের অভিযোগ, গত কয়েক মাসে ধাপে ধাপে একের পর এক বাস চালানো বন্ধ করে দেওয়ায় তাঁদের আয় অনেক কমে গিয়েছে।

বাঁকুড়া ডিপো থেকে দৈনিক প্রায় ২০টি বাস বিভিন্ন রুটে চলাচল করে। এ দিন কেবল ছ’টি বাস দুর্গাপুর ও কলকাতা রুটে চলেছে। সপ্তাহের শেষ কাজের দিনে এসবিএসটিসি কম চলায় সমস্যায় পড়েন যাত্রীরা। বাঁকুড়া-দুর্গাপুর রুটের নিত্যযাত্রী বিকাশ মান, শৈবাল পাত্রেরা বলেন, “সঠিক সময়ে অফিস পৌঁছতে আমরা এসবিএসটিসির বাসের উপরেই ভরসা রাখি। এ দিন দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকেও বাস পাইনি। শেষ পর্যন্ত বেসরকারি বাসে যেতে হল। আমরা চাই দ্রুত সমস্যা মেটাতে পদক্ষেপ করুক সরকার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SBSTC bus strike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE