Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Miyazaki Mango

বীরভূমের মসজিদে আড়াই লাখ টাকার মিয়াজ়াকি আম! নিলাম ডাকল কমিটি

মসজিদ কমিটির দাবি, বছর দুয়েক আগে স্থানীয় যুবক সৈয়দ সোনা বিদেশে ঘুরতে গিয়েছিলেন। সেখান থেকে এই আম গাছটির চারা এনে লাগিয়েছিলেন মসজিদে।

image of mango

দুবরাজপুরের মসজিদের গাছে ফলেছে আমটি। এক কেজি এই আমের দাম প্রায় আড়াই লক্ষ টাকা। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দুবরাজপুর শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ২১:৫৫
Share: Save:

পৃথিবীর সব থেকে দামি আমগুলির মধ্যে অন্যতম মিয়াজ়াকির দেখা মিলল বীরভূমে। দুবরাজপুরের এক মসজিদে ফলেছে আমটি, যার এক কেজির দাম প্রায় আড়াই লক্ষ টাকা। এই আম বিক্রির জন্য নিলাম ডেকেছে মসজিদ কমিটি।

মিয়াজ়াকি আসলে জাপানের আম। মসজিদ কমিটির দাবি, বছর দুয়েক আগে স্থানীয় যুবক সৈয়দ সোনা বিদেশে ঘুরতে গিয়েছিলেন। সেখান থেকে এই আম গাছটির চারা এনে লাগিয়েছিলেন মসজিদে। অবশেষে গাছটিতে ফল ধরেছে। বাজারের বাকি আমের থেকে একেবারে ভিন্ন রকম দেখতে। তাই আমটির বিষয়ে খোঁজখবর শুরু করেন মসজিদ কমিটির সদস্যেরা। তখনই তাঁরা জানতে পারেন মিয়াজ়াকির কথা।

সিউড়ির এক চারাগাছ বিক্রেতা সাগর মাল বলেন, ‘‘এই আমটির নাম মিয়াজ়াকি। জাপানি প্রজাতির। এই আম চাষের জন্য যে জলবায়ু দরকার, তা ভারতে নেই। তাই এ দেশে এই আমের গাছ সচরাচর ফল দেয় না। তবে জাপানের পাশাপাশি বাংলাদেশের দু’-এক জায়গায় এই গাছ দেখা যায়। আমটি খুব বড় এবং মিষ্টি হলেও এর আঁটি ছোট হয়। এই আম সহজলভ্য নয় বলে পৃথিবীর দামি আমগুলির মধ্যে এটি অন্যতম। ২ লক্ষ টাকারও বেশি কেজি দরে এই আম বিক্রি হয় ভারতে।’’

খবর প্রকাশ্যে আসতেই দুবরাজপুরের ওই মসজিদে আম দেখার জন্য ভিড় করছেন স্থানীয়েরা। আমের সঙ্গে তুলছেন ছবিও। মসজিদ কমিটির সভাপতি কাজি আবু তালেব বলেন, ‘‘গাছটিতে মোট ৮টি আম ধরেছে। শুক্রবার জুম্মার নমাজের পর গাছ থেকে একটি আম পেড়ে তার নিলাম করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Miyazaki Mango
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE